অ্যান্ড্রয়েড ১২ তে যে আকর্ষণীও ফিচার রয়েছে

Share Now!

অ্যান্ড্রয়েড ১২

গত ১৮,১৯ ও ২০ এ মে ৩ দিনব্যাপী গুগলের বার্ষিক ডেভেলপার কনফারেন্স বা গুগল আই/ও ২০২১ শুরু হয়েছিল। গুগল তাদের নতুন পণ্য ও সেবা সম্পর্কে ধারণা দিতে এই সম্মেলন এর আয়োজন করেন।

করোনার জন্য গত বছর এই ইভেন্ট বাদ গেলেও এ বছর ভার্চুয়াল প্ল্যাটফর্ম এর মাধ্যম এই আয়োজন করেন। এবারের ইভেন্টে এ গুগল কর্তৃপক্ষ গুগল ম্যাপস, ফটোজ, সার্চ, ওয়্যারওএস এবং ওয়ার্কস্পেস সহ বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিসগুলোর জন্য বেশ কয়েকটি নতুন ফিচারের কথা ঘোষণা করেছে টেক জায়ান্ট গুগল। এর পাশাপাশি, টেক জায়ান্ট কোম্পানিটি তাদের পরবর্তী প্রজন্মের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১২-এর প্রথম বিটা ভার্সন সম্পর্কে  জানিয়েছেন ।

আরও পড়ুন:

গুগল জানিয়েছে, খুব শিগ্রই অ্যান্ড্রয়েড ১২-এর বিটা ভার্সন চালু করা হবে। অর্থাৎ রোল আউটের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা চলবে। তারপর বিভিন্ন স্মার্টফোনে এই অপারেটিং সিস্টেম ইনস্টল করা হবে। বিশ্লেষকদের মতে, এবারের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হতে চলেছে গত কয়েক বছরের মধ্যে সেরা অপারেটিং সিস্টেম । তো চলুন অ্যান্ড্রয়েড ১২-এর দারুন কিছু ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড ১২ তে যে আকর্ষণীও ফিচার রয়েছে

১। পাওয়ার এফিসিয়েন্ট:

অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম চালিত ফোন হবে পাওয়ার এফিসিয়েন্ট। অর্থাৎ অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের তুলনায় চার্জ থাকবে বেশি সময়। এতে করে গুগলের মূল অ্যাপসগুলোর জন্য সিপিইউ ব্যবহারের সময়কে ২২ শতাংশ কমানো হয়েছে এবং সিস্টেম সার্ভার দ্বারা বড় কোরগুলোর ব্যবহার ১৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে।  

২। নতুন প্রাইভেসি ড্যাশবোর্ড: 

অ্যান্ড্রয়েড ১২-তে রয়েছে নতুন প্রাইভেসি ড্যাশবোর্ড। যা ব্যবহারকারীদের পারমিশন সেটিংসের পাশাপাশি কী ডেটা অ্যাকসেস করা হচ্ছে, কতবার এবং কোন অ্যাপগুলোতে করা হচ্ছে তার বিস্তারিত তথ্য প্রদান করবে। এটি ব্যবহারকারীদের সহজেই ড্যাশবোর্ড থেকে অ্যাপের পারমিশন প্রত্যাহার করারও সুযোগ দেবে।

আরও পড়ুন:

৩। নতুন ইন্ডিকেটর:

নতুন অ্যান্ড্রয়েডে ফোনের স্ট্যাটাস বারের শীর্ষে ডানদিকে একটি নতুন ইন্ডিকেটর থাকবে, ফলে ব্যবহারকারী জানতে পারবেন যে কখন কোন অ্যাপ তাদের মাইক্রোফোন বা ক্যামেরা অ্যাকসেস করছে। এর পাশাপাশি ব্যবহারকারী যদি পুরো সিস্টেমের জন্য এই সেন্সরগুলোর অ্যাপ অ্যাকসেস রিমুভ করতে চান, সেজন্য কুইক সেটিংস-এ দুটি নতুন টগল রাখা হয়েছে।

৪। রিমোট অ্যাপ:

 নতুন অ্যান্ড্রয়েডে ‘রিমোট’ অ্যাপ থাকবে। ফলে স্মার্টফোন দিয়ে স্মার্ট টিভি চালানো যাবে। 

৫। ওয়াই-ফাই শেয়ারিংয়ে উন্নত অভিজ্ঞতা:

 অ্যান্ড্রয়েড ১২-তে কিউআর কোডের মাধ্যমে ওয়াই-ফাই কানেকশন শেয়ার করা যাবে। এই ফিচারটি পাওয়া যাবে ‘নিয়ার বাই’ অপশনে।

আরও পড়ুন:

৬। পাওয়ার বাটনে গুগল অ্যাসিস্ট্যান্ট:

অ্যান্ড্রয়েড ১২ ফোনের পাওয়ার বাটনে একটু জোরে চাপ দিয়ে ‘গুগল অ্যাসিসট্যান্ট’-এর কাজ শুরু করা যাবে।

৭। ওয়ান-হ্যান্ডেড মোড:

অ্যান্ড্রয়েড ১২-তে যুক্ত হয়েছে ডেডিকেটেড ‘ওয়ান হ্যান্ডেড’ মোড, যা বড় সাইজের স্মার্টফোন এক হাতে সহজে ব্যবহারের সুবিধা দেবে।

৮। ম্যাটেরিয়াল ইউ ইউআই ডিজাইন:

অ্যান্ড্রয়েড ফোনের লুক পুরোপুরি বদলে দেবে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম। গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েডের ইতিহাসে এর আগে ডিজাইনের ক্ষেত্রে এত বড় পরিবর্তন আসেনি। অ্যান্ড্রয়ড ১২-তে নতুন ম্যাটেরিয়াল ইউ ইউআই ডিজাইন ব্যবহার করা হয়েছে এবং এই ইন্টারফেসে কালার অপশন, অ্যানিমেশন, টাইল ডিজাইন-সব ক্ষেত্রেই থাকবে নতুনত্ব। এর ফলে স্মার্টফোনকে আরো বেশি উজ্জ্বল, রঙিন ও ঝকঝকে দেখাবে।

৯। অ্যাপ্রক্সিমেট লোকেশন:

 
 

নতুন অ্যান্ড্রয়েডে থাকবে অ্যাপ্রক্সিমেট লোকেশন পারমিশন ফিচার। সুনির্দিষ্ট লোকেশনের পরিবর্তে অ্যাপ্রক্সিমেট বা আনুমানিক লোকেশন অ্যাকসেস করতে এই ফিচারটিকে ব্যবহার করা যাবে। অর্থাৎ অ্যাপগুলোর সঙ্গে আপনার লোকেশনের তথ্য কতটা শেয়ার করবেন তার ওপর আরও বেশি নিয়ন্ত্রণ থাকবে আপনার।

 

১০। কালার এক্সট্রাকশন:

অ্যান্ড্রয়েড ১২-তে স্মার্টফোন সম্পূর্ণরূপে পার্সোনালাইজ করা যাবে। কালার এক্সট্রাকশন ফিচারটি সর্বপ্রথম গুগলের পিক্সেল স্মার্টফোনগুলোতে পাওয়া যাবে। এই ফিচারের ফলে কোনো ওয়ালপেপার সিলেক্ট করার পর সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ করবে এর সঙ্গে কোন কালারগুলো ডমিন্যান্ট, কোনগুলো কম্প্লিমেন্টারি এবং কোনগুলো দেখতে দুর্দান্ত। তারপরে এটি পুরো অপারেটিং সিস্টেমে সেই কালারগুলো প্রয়োগ করবে, যেমন: নোটিফিকেশন শেড, লক স্ক্রিন, ভলিউ্যম কন্ট্রোল, উইজেট প্রভৃতিতে ব্যবহৃত হবে।

১১। প্রাইভেট কম্পিউট কোর:

নতুন অ্যান্ড্রয়েডে রয়েছে প্রাইভেট কম্পিউট কোর, যা লাইভ ক্যাপশন নাউ প্লেয়িং এবং স্মার্ট রিপ্লাই-এর মতো ফিচারগুলোকে সক্রিয় করে। এতে নেটওয়ার্ক থেকে আলাদা হয়ে যাবতীয় অডিও প্রসেসিং ডিভাইসের মধ্যে সম্পন্ন হয়, যা তথ্যের গোপনীয়তা রক্ষা করবে।

১২ বড় কুইক টাইলস:

অ্যান্ড্রয়েড ১২-তে কুইট টাইলসকে আরও বড় এবং বেশি অপশন সমৃদ্ধ করা হয়েছে। নোটিফিকেশন শেড নিচের দিকে টানলে নতুন অ্যান্ড্রয়েডে গোলাকার আইকনগুলোর পরিবর্তে আয়তাকার আইকন দেখা যাবে। সেটিংসে না গিয়ে নোটিফিকেশন শেড থেকেই আরো বেশি অপশন ব্যবহারের সুবিধা মিলবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA