ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের ৭টি সহজ উপায় | Make Money on Instagram

Instagram

ইনস্টাগ্রাম হল আমেরিকান ভিত্তিক ফটো এবং ভিডিও শেয়ারিং সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফরম ।যা ২০১০ সালে নির্মাণ করেন কেভিন সিস্ট্রোম এবং মাইক ক্রিজার । ইনস্টাগ্রাম বেশ জনপ্রিয়তা পায় ফটো ও ভিডিও শেয়ারিং এর কারনে । পরে ফেসবুক মালিকানা কিনে নেন । এটা মুলত অ্যাপ ভিত্তিক
সোশ্যাল মিডিয়া । ইনস্টাগ্রাম Android ও IOs দুইটি ভার্সন এই পাওয়া যাছে ।

বিশ্বের অনলাইন মার্কেটিং এর অন্যতম মাধ্যম হছে ইনস্টাগ্রাম। এটি বিপণনের জগতের অনেক বড় হাতিয়ার । এটির সারা বিশ্বে ১০০ মিলিয়ন এর বেশি ব্যবহারকারীর রয়েছে। বিভিন্ন ব্র্যান্ড বা কোম্পানি তাদের বাবসা প্রচার ও উন্নত করতে ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকেন। তারা ইনস্টাগ্রাম মার্কেটিং এ তাদের সামাজিক মিডিয়া বিপণনের বাজেটের একটি উল্লেখযোগ্য পরিমাণ ব্যয় করেন । আপনি যদি ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জন করতে চান তা হলে আজ আজ থেকেই কাজ শুরু করে দেন ।

আরও পড়ুনঃ Best Powerful Twitter Marketing Ideas Bangla

ইনস্টাগ্রাম থেকে কীভাবে অর্থোপার্জন করবেন?
ফেসবুকের অধিগ্রহণের পরে, ইনস্টাগ্রামটি ধীরে ধীরে প্রফেশনাল সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম হয়ে উঠেছে।
ইনস্টাগ্রাম সোশ্যাল মিডিয়া মুলত কাজ করে এক বন্ধু থেকে অন্য বন্ধুতে ফটোগুলি ছড়িয়ে দেওয়ার জন্য । বড় এবং ছোট উভয় ব্যবসায়ের জন্য ইনস্টাগ্রাম যে সুযোগ তৈরি করেছে তা অন্য কোন প্ল্যাটফর্ম করতে পারেনি ।

ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের ৭টি সহজ উপায় | Make Money on Instagram

আমরা আজ ৭ টি বিষয় নিয়ে আলোচনা করব জাতে আপনি খুব সহজে ইনস্টাগ্রাম থেকে উপার্জন করতে পারেন ।

#Engagement Boosting

মনে করুন, আপনার একটি ইনস্টাগ্রাম নতুন অ্যাকাউন্ট আছে সেখানে ফলোয়ার্স সংখা কম , আপনার অ্যাকাউন্ট টি একটি নিদিষ্ট বিশয়ের উপর ভিত্তি করে বানিয়েছেন । কিন্তু এই সম্পর্কিত ফলোয়ার্স দরকার সেক্ষেত্রে কি করবেন। অবশই আপনার topics related Instagram অ্যাকাউন্ট খুজে সেখানে Engagement Boosting এর মাধ্যমে কাঙ্ক্ষিত ফলোয়ার্স বাড়াতে পারবেন । এরকম অনেক “Instagram user” রয়েছেন যারা নিজের নতুন Instagram Account Promote বা প্রচার করার জন্য, কিছু পপুলার ও জনপ্রিয় একাউন্টের মালিক দেড় টাকা দিয়ে একাউন্ট প্রোমোট করেন।

তাই, আপনার একাউন্টে যদি অনেক বেশি পরিমানে ফলোয়ার্স থাকে, মানে 50k/ 1 million তাহলে এরকম নতুন নতুন একাউন্ট প্রোমোট করার বিপরীতে টাকা নিতে পারবেন।

তবে, Instagram থেকে এই মাধ্যমে টাকা আয় করাটা তেমন সুবিধাজনক নয় যদিও প্রত্যেক একাউন্ট প্রোমোট করার জন্য প্রায় ৩০ থেকে ৫০ ডলার পর্যন্ত টাকা নিতে পারবেন। যারা, এই ধরণে নিজেদের Account promote করতে চাইবেন তারা আপনার সাথে নিজেই contact করবেন। তবে, এই method এ কাজ করতে চাইলে আপনার নিজের Instagram account এ অনেক বেশি জনপ্রিয় হতে হবে। সোজা ভাবে বললে, আপনার অ্যাকাউন্ট এ অধিক পরিমানে followers থাকতে হবে।

আরও পড়ুনঃ How to Earn Money on Twitter | Twitter Marketing Bangla | Advance Twitter Marketing Strategy

#Sponsor post তৈরি করে আয়

Sponsored Post মানে, যেকোনো পণ্য brand, product বা digital service এর বিষয়ে, নিজের ওয়েব ব্লগে বা Instagram পেজে Promote বা প্রচার করা । যেই কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিস আপনারা ওয়েব ব্লগে বা Instagram পেজে sponsored post এর মাধ্যমে promote করবেন সেই কোম্পানির থেকে আলোচনা সাপেক্ষে টাকা উপার্জন কতে পারবেন।

যদি আপনার Instagram account অনেক বেশি জনপ্রিয় হয়ে থাকে বা তাতে হাজার হাজার ফলোয়ার্স থাকে, আপনি না চাইতেই, অনেক ধরণের company বা শপ এর মালিক দেড় থেকে sponsored post এর offer অবশই পাবেন। এই ধরণের প্রত্যেক sponsored posts এর বিনিময়ে আপনারা ১০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত উপার্জন করতে পারবেন।

এমনিতেই, Instagram influencer রা এই ধরণের paid sponsorship খোঁজার জন্য অনেক পোর্টাল বা সাইট আছে । গুগল সার্চে সার্চ করলেই পেয়ে যাবেন। তবে, ifluenz.com এই ধরণের paid sponsors খোঁজার জন্য সেরা।এরপর এখানে একাউন্ট তৈরি করে, বিভিন্ন sponsors দেড় সাথে সরাসরি সংযুক্ত হয়ে sponsorship নিতে পারবেন খুব সহজে।

#Selling Content or Images

আপনার কি? DSLR বা ভালো Smart Phone আছে । আপনি কি একজন প্রফেশনাল Photographer অথবা ভাল Content write করতে পারেন, তাহলে এই পোস্ট টি আপনার জন্যই। আপনারা অনেকই জানেন, ইন্টারনেটে ছবি বিক্রি করেও অনেক টাকা উপার্জন করা যায় একদম সঠিক মাধ্যমে ।

আপনার নিজের Instagram Account এর জন্য ভালো ভালো Professional High Quality Images আপলোড করে Online Income করতে পারবেন।
এবং ভাল content লিখতে পারলে নিজের ওয়েবসাইট এর পাশাপাশি বিভিন্ন সাইট এ Gust poster হিশাবে কজ করে উপার্জন করতে পারবেন । এবং মার্কেটিং এর জন্য বা এই পোস্ট বা ইমেজ শেয়ার করে সেল বাড়াতে পারেন।

ইন্টারনেটে অনেক Stock Image বা Image Buy and Sell Website আছে যেমন Shutterstock, Fotolia, iStockphoto, Pond5 সহ আরো অনেক ধরণের ওয়েবসাইটে নিজের একাউন্ট তৈরি করে, সেগুলিতে Photo Upload করে টাকা উপার্জন করতে পারবেন।

Stock Image Website গুলোতে Upload করা আপনার ছবি গুলো যখন কেহ কিনবে, তখন প্রত্যেক Image Download এর জন্য আপনাকে $1 থেকে $৭ পর্যন্ত এর ভেতরে টাকা দেয়া হয়।

তবে, আয় করা টাকার পরিমান কম বেশি হতে পারে। সেটা সম্পূর্ণ রূপে, সেই stock image website এর ওপরে নির্ভর। এভাবে নিজের ইনস্টাগ্রাম একাউন্টের জন্য নেয়া ছবি গুলো বিক্রি করে আপনারা Online থেকে টাকা উপার্জন করতে পারবেন।

আরও পড়ুনঃ সফলতার জন্য প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গি

#Own-Made Products Sell With Instagram Shopping

আপনার যদি নিজস্ব প্রোডাক্ট থাকে সেক্ষেত্রে আপনি ওই প্রোডাক্ট রিলেটেড ক্যাটাগরি দিয়ে ইনস্টাগ্রাম একাউন্ট তৈরি করুন। এরপর যদি আপনার ফলোয়ার সংখ্যা বেশি থাকে তাহলে আপনি খুব সহজে আপনার পণ্য বিক্রি করতে পারবেন।

আপনার যদি কোনো কারখানা বা শপ থাকে তাহলে আপনি ইনস্টাগ্রাম এ একটি বিসনেস শপ খুলে আপনার পণ্য অনলাইন সেল করতে পারবেন। আপনার যদি ফ্যানস ও ফলোয়ার ১ মিলিয়ন থাকে তাহলে আপনি প্রদিতিন অসংখ প্রোডাক্ট সেল করতে পারবেকোন বুস্টিং ছাড়াই।

#Affiliate and CPA Marketing

এফিলিট মার্কেটিং এর কাজ হলো অন্যের পণ্য কমিশণ বেস সেল সিস্টেম এবং সিপিএ মার্কেটিং হলো কস্ট পার একশন মানে আপনি অ্যাকশন ফিলাপ করলেই ডলার উপার্জন করতে পারবেন।

এফিলিট মার্কেটিং এর জন্য সবচে বড় মার্কেটপ্লেস হল আমাজন , ইবে, আলিএক্সপ্রেস এই সাইট গুলোতে কমিশন এর ভিত্তিতে পণ্য সেল করে উপার্জন করা যায় এবং সিপিএ মার্কেটিং এর জন্য মাক্সবান্টি , peerfly, jvzoo , কমিশন junction সহ অনেক সাইট আছে।

আপনি এই এফিলিয়াতে লিংক নিয়ে ইনস্টাগ্রাম এ পোস্ট করে মার্কেটিং করলে অনেক সেল জেনারেট করতে পারবেন।

আরও পড়ুনঃ Mi Wifi Repeater Pro Review and Price

#Make Money on Instagram With IGTV Ads

IGTV হলো ইনস্টাগ্রাম এর নতুন এড ম্যানেজার। আমরা যারা ইউটুব থেকে ভিডিও আপলোড করে টাকা উপার্জন করি । এটাও একই সিস্টেম IGTV রেভিনিউ ইউটুব থেকে বেশি পথ যায়।

এখানেও আপনাকে ভিডিও আপলোড করতে হবে।তবে সর্বনিম্ন ৩ মিনিটের ভিডিও গুলোতে ইনস্টাগ্রাম এড শো করে থাকেন। এক্ষেত্রে আপনার ফ্যানস ও ফলোয়ার বেশি থাকলে খুব সহজে ৩০০ থেকে ৫০০ ডলার উপার্জন করতে পারবেন ।

#Earn Money by Account Selling

আপনার ইনস্টাগ্রাম আইডি তে যদি ভালো টার্গেট ফ্যানস ও ফলোয়ার্স থাকে তাহলে আপনি এই একাউন্ট সেল করে দিয়োও ১০০০+ ডলার উপার্জন করতে পারবেন।

ইনস্টাগ্রাম একাউন্ট বাই ও সেল সাইট আছে অনলাইন। আপনি গুগলে সার্চ করলেই অনেক সাইট পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন

উপসংহারঃ

সব কথার শেষ কথা হল আপনাকে ফলোয়ার বাড়াতে হবে এর কোনো বিকল্প নাই। আর ফলোয়ার বাড়াতে হলে প্রতিদিন আপনাকে ভালো তথ্য ভিত্তিক বা ফানি ২ থেকে ৩ টি করে পোস্ট দিতে হবে সেটা হোক ভিডিও অথবা ইমেজ। ফলোয়ার্স বাড়ানোর জন্য আপনার টার্গেট অনুসারে প্রতিদিন ২০০ থেকে ৩০০ আইডিকে ফলো করবেন।

আপনি যাদের ফলো করেছেন তারা ফলো ব্যাক না করলে পরের দিন আনফলো করে দিবে। এই ভাবে আপনি ৩ টা মাস পরিচম করলে অবশই আপনার ফলোয়ার সংখ্যা ৫০ হাজারে উন্নিত করতে পারবেন। তিন মাস পর থেকে আপনি খুব সহজেই ৫০০ ডলার উপার্জন করতে সক্ষম হবে উপরের নিয়ম গুলো দিয়ে। ধন্যবাদ ,
আশা করি আর্টিকেলটি ভালো লেগেছে। আর ভালো লাগলে লাইক করবেন এবং শেয়ার করতে ভুলবেন না। আল্লাহ হাফেজ

Share Now!

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.