ইমোর সিক্রেট চ্যাট ফিচার – তথ্যের সুরক্ষায় শতভাগ নিশ্চিত

Share Now!

ইমোর সিক্রেট চ্যাট ফিচার

ইমোর সিক্রেট চ্যাট ফিচার –  And to And  encryption এর মাধ্যমে ব্যবহারকারীর তথ্যে সুরক্ষা প্রদানে নতুন ‘সিক্রেট চ্যাট’ ফিচার নিয়ে এসেছেন জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো (imo)।

নতুন এই ফিচারের সুবিধাগুলোর মধ্যে রয়েছে সেশন শেষ হওয়ার পরে মেসেজের ‘সেলফ ডেস্ট্রাকশন (Self Distraction )’ সুবিধা ও মেসেজের ‘ডিসেমিনেশন কন্ট্রোল (Dissemination Control)।’ অর্থাৎ, কোনো চ্যাট সেশন থেকে বের হওয়ার পরে সেখানকার সব কথোপকথন তাৎক্ষণিকভাবে মুছে যাবে, ফলে কেউ ওই সেশনের কোনো কথোপকথন পরে খুঁজে পাবে না।

ইমোর সিক্রেট চ্যাট ফিচার – তথ্যের সুরক্ষায় শতভাগ নিশ্চিত

ইমো’তে গিয়ে কোনো নির্দিষ্ট Contact এর Chat Interface এ Attachment  বারে খুজে পাওয়া যাবে এই নতুন সিক্রেট চ্যাট ফিচারটি। এ ফিচারে And To And Encryption এর মাধ্যমে চ্যাট সেশনের তথ্যের সুরক্ষা নিশ্চিত করে থাকেন।

নতুন এই ফিচারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে Dissemination Control Function। নতুন এই ফাংশনের কারণে, কেউ ব্যক্তিগত কথোপকথন Copy, Forward, Share ও Download করতে পারবে না। এছাড়াও কথোপকথনের Screenshot নেয়া কিংবা Video Recording করা যাবে না । তাই ইমো ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত বিষয় নিয়ে বিভিন্ন আলাপচারিতা আরও আস্থা ও নিরাপত্তার সাথে করতে পারবেন।

ব্যবহারকারীরা ইমো ব্যবহারে যেন আরও বেশি নিরাপদ বোধ করে, সে কারণে বিগত কয়েক মাসে ধরে নানা ধরণের নিরাপত্তা বৃদ্ধি সংক্রান্ত পদক্ষেপ গ্রহণ করেছে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্মটি (imo)। গত বছরের শেষ দিকে বাংলাদেশের ইমো  ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষায় ইমো ফোন নাম্বার ভেরিফিকেশন সিস্টেম চালু করে। বিশেষত যখন ব্যবহারকারীরা নম্বর পরিবর্তন করেন, তখন এই ভেরিফিকেশন সিস্টেমটি ব্যবহারকারীর সুরক্ষা নিশ্চিত করে থাকেন । এই ভেরিফিকেশন সিস্টেমের মাধ্যমে পুরোনো ফোন নাম্বার ইমোর সঙ্গে সম্পৃক্ত অ্যাকাউন্টের তথ্য ব্যাবহার করতে পারবে না, ফলে সংশ্লিষ্ট তথ্য সুরক্ষিত থাকবে।

বাংলাদেশের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ইমোর মাধ্যমে একে অপরের সঙ্গে যুক্ত। বাংলাদেশে প্রতিদিন ইমোর মাধ্যমে প্রায় ১৫০ মিলিয়ন ফ্রি কল করা হয় এবং Video,  Image, ও Text  আদান-প্রদান করা হয়ে থাকে। এছাড়াও, ২০২০ সালে ইমো’র মাধ্যমে ৯৬ বিলিয়ন তথ্য আদান-প্রদান করা হয়েছে এবং ২৬ বিলিয়ন Audio ও Video কল করা হয়েছে। এ পরিসংখ্যানের মাধ্যমে স্পষ্টভাবেই বোঝা যায় যোগাযোগের প্রয়োজনে আরও বেশি সংখ্যক মানুষ ইমোর ওপর নির্ভর করছে। সম্প্রতি চালু করা ইমোর ‘Secret Chat’ ফিচারটি ব্যবহারকারীদের এখন আরও বেশি একে অপরের সাথে  শতভাগ সুরক্ষিতভাবে যোগাযোগের সুযোগ করে দিবে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA