ওয়াইফাইয়ে বড় পরিবর্তন আসছে | Wifi 6

Share Now!

ওয়াইফাইয়ে বড় পরিবর্তন

ওয়াইফাইয়ে বড় পরিবর্তন – তারবিহীন ইন্টারনেট তথা ওয়াইফাই (WiFi) প্রযুক্তি চালু হয় ১৯৯৮ সালে। এরপর ২২ বছরে (২০২১ সাল হিসাবে) সবচেয়ে বড় ও তাৎপর্যপূর্ণ আপগ্রেড আসতে যাচ্ছে কিছুদিনের মধ্যেই।এই  নতুন Upgrad ওয়াইফাইয়ের ব্যান্ডকে ৬ গিগাহার্জে উন্নীত করা হচ্ছে।

ওয়াইফাইয়ে বড় আপগ্রেড আসছে

ওয়াইফাইয়ের নতুন এ আপগ্রেডের সাংকেতিক নাম দেয়া হয়েছে  WiFi 6 । বর্তমান বাজারে  যে ওয়াইফাই ডিভাইস প্রচলিত আছে, সেগুলোতে দু’ধরনের (2.4 &  5 GHz) Spectram ব্যান্ড সমর্থন করে। আর নতুন আপগ্রেড WiFi  চলবে 6 GHz গতিতে।

এ ব্যান্ডের  ইন্টারনেটর কর্মক্ষমতা ও ডেটা রেট আগের চেয়ে অনেক গুন বাড়বে। United Kingdom, European Union, South Korea, Chile and United Arab Emirates 6 GHz  ব্যান্ডের ওয়াইফাই ব্যবহারের অনুমতিতে ইতিবাচক সাড়া দিয়েছেন দেশ গুলোর সরকার।

Canada, Japan, Mexico, Brazil সহ আরও অনেক দেশ এ তালিকায় যুক্ত  হওয়ার অপেক্ষায়। এ আপগ্রেডের পরিপ্রেক্ষিতে চলতি বছর বাজারে আসতে  যাচ্ছে নতুন নতুন হ্যান্ডসেট, ল্যাপটপ, টিভি, রাউটার ও ইলেকট্রনিক পণ্য। জেতে ‘ওয়াইফাই ৬ই’ প্রযুক্তি যুক্ত করা যাবে। আসন্ন কনজিউমার ইলেকট্রনিক্স শো’র আয়োজনে খ্যাতনামা ব্র্যান্ডের ‘ওয়াইফাই ৬ই’ বান্ধব রাউটার ও স্মার্টফোন প্রদর্শন করার কথা রয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.