ওয়াই-ফাইয়ের স্পিড বাড়াতে যা করবেন

Share Now!

ওয়াই-ফাইয়ের স্পিড বাড়াতে

ওয়াই-ফাইয়ের স্পিড বাড়াতে – বর্তমান হল তথ্য প্রযুক্তির যুগ তাই ইন্টারনেট ছাড়া ভাবা অসম্ভব। আমরা ইন্টারনেট মুলত ব্যবহার করে থাকি মোবাইল ডাটা অথবা ব্রডব্যান্ড ইন্টারনেট। ওয়াই-ফাইয়ের ইন্টারনেট গতি দুর্বল হলে কিংবা রাউটার ঠিকঠাক কাজ না করলে অনেকেই দুশ্চিন্তায় পড়ে যাই। তবে চিন্তার কোন কারণ নেই।  তবে কিছু পদ্ধতি অনুসরণ করে ওয়াই-ফাইয়ের ইন্টারনেট সংযোগটি শক্তিশালী করতে পারবেন।

ওয়াই-ফাইয়ের স্পিড বাড়াতে যা করবেন

WiFi Router টিকে বাড়ির এমন একটি জায়গায় রাখুন, যাতে বাড়ির সব জায়গা থেকেই খুব সহজেই ইন্টারনেট সংযোগ সমানভাবে পাওয়া যায়।

WiFi ব্যবহার করলে যেকোনো ভালো মানের Router ব্যবহার করুন। সেটি হতে পারে Duble Antena বা Multi Antena । রাউটারটি ২.৪ গিগাহার্জ থেকে ৫ গিগাহার্জ এবং ৮০২.১১ এসি কিংবা ৮০২.১১ এন স্ট্যান্ডার্ডের কি না, তা দেখে নিবেন।

আরও পড়ুনঃ Facebook থেকে আয়ের নতুন সুযোগ – ফেসবুক থেকে টাকা উপার্জন করুন আপনিও

আপনি বাড়ির এমন একটি অংশে রয়েছেন, যেখান থেকে রাউটার অনেকটাই নিচে রয়েছে। এ অবস্থায় রাউটারের সেটিং এ গিয়ে  ২.৪ গিগাহার্জের চ্যানেল ব্যবহার করুন। 

আপনি যে কোম্পানির রাউটার ব্যবহার করবেন না কেন সেটি একটি  ড্রাইভার সফটওয়্যারের মাধ্যমে কার্য সম্পাদন করে থাকে। তাই সময়ে সময়ে রাউটারের ড্রাইভার সফটওয়্যার টি আপডেটে  দিয়ে নিবেন।  আপডেটের ব্যাপারে বিস্তারিত জানতে রাউটারের কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইটে নজর রাখুন। 

আরও পড়ুনঃ যে আমল করিলে মানুষের জীবিকার অভাব হবে না

দেখা যায় অনেক সময় যেকোনো অপারেটিং সিস্টেমের ডেস্কটপ কম্পিউটারের সঙ্গে ওয়াই-ফাই রাউটারটি ঠিকমতো সংযোগ স্থাপন করতে পারে না বা মাঝেমধ্যে ছেড়ে দেয়। সে ক্ষেত্রে PLIST জাতীয় ফাইলগুলো ডিলিট করলে আশা করি সমাধান পাওয়া যাবে।

দীর্ঘ সময় Router চালু থাকার কারণে রাউটার হাং হয়ে যায় অর্থাৎ efficincy কমে যায় তাই মাঝে মাঝে Router টি power অন/অফ করলে সমস্যা সমাধান হবে।

কর্ডলেস ফোনের কানেকশন, মাইক্রোওয়েভ কিংবা ব্লুটুথের জন্য অনেক সময় WiFi Router সঠিকভাবে কাজ সম্পন্ন করতে পারে না। এ ক্ষেত্রে ডাবল Router  ব্যবহার করলে সমস্যা অনেকটাই কমে যাবে।

আরও পড়ুনঃ স্লো স্মার্টফোন ফাস্ট করার যাদুকরী উপায়

উপরোক্ত বিষয় গুলো মেনে চললে ওয়াই-ফাইয়ের স্পিড বাড়বে এবং Router এর সকল সমস্যা সমাধান হবে আশা করি। ধনবাদ সবাইকে 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA