ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য ‘শপ’ ফিচার চালু করলো ফেসবুক – Facebook Shop

Share Now!

অনলাইনভিত্তিক ব্যবসা বিজনেস কার্যক্রমের পরিধিকে আরো বেগবান ও ফলপ্রসু করতে মঙ্গলবার লাইভে এসে ‘ facebook Shop’ সুবিধা চালুর ঘোষণা দেন ফেসবুকের  প্রধান নির্বাহী  কর্ণধার (সিইও) মার্ক জাকারবার্গ। ফেসবুকের বিজনেস পেজে নতুন এই সুবিধা যুক্ত করা যাবে।

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য ‘শপ’ ফিচার চালু করলো ফেসবুক – Facebook Shop

eCommerce  প্ল্যাটফর্মে পা রাখছে বিশ্বের সবচেয়ে বৃহৎ ও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। করোনা ভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটে ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা মাথায় রেখে বড় ধরনের একটা উদ্যোগ গ্রহণ করেছে সামাজিক যোগাযোগ Facebook,  চালু করছে ‘ফেসবুক শপস’ নামের একটি প্ল্যাটফর্ম। এতে ক্ষুদ্র ব্যবসায়ী বা উদ্যোক্তারা তাদের Online Shop সার্ভিস ব্যবহার করতে পারবেন। এই উদ্যোগটি সম্পূর্ণ বিনা খরচে এবং খুব সহজে চালু করা যাবে। এতে থাকছে  Shopify, Big Commerce এবং উ’র মতো থার্ড পার্টি কোম্পানির সহায়তা।

আরও পড়ুনঃ বৃষ্টিতে মোবাইল ভিজে গেলে কি করবেন বা করণীয় কি?

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী  কর্মকর্তা ( সিইও) মার্ক জাকারবার্গ বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাতে এক ফেসবুক বার্তায় এই তথ্য জানিয়েছেন। তিনি ঘোষণা দেন, ‘‘আমরা আজি ‘ফেসবুক শপস’ চালু করতে যাচ্ছি। এর মূল ধারণাটি হচ্ছে যেকোনও ক্ষুদ্র ব্যবসায়ী আমাদের অ্যাপ দিয়ে জিনিসপত্র সরাসরি বিপণীর (ফেসবুক শপ)  এর মাধ্যমে বিক্রি করতে পারবে। আপনি যদি কারও শপ ঘুরে দেখেন তাহলে আপনি তার ব্যবসায়িক ক্ষেত্রটি দেখতে পারবেন। আরও দেখতে পারবেন তার পণ্যগুলো এবং সেইসঙ্গে আমাদের অ্যাপের মাধ্যমে তা কিনতেও পারবেন।

তিনি বলেন, ‘আমি মনে করি, এই সময়ে এটি এখন বেশ গুরুত্বপূর্ণ। কেননা Covid – 19 -এর কারণে যে অর্থনৈতিক মন্দা ও সঙ্কট শুরু হয়েছে তাতে অনেক ক্ষুদ্র ব্যবসায়ী টিকে থাকতেয অনলাইনে যাচ্ছেন। এই পরিস্থিতিতে সবাইকেই বলা হচ্ছে ঘরে থাকতে। সশরীরে বাইরে থেকে কাজ করাটা এখন খুবই চালেঙ্গিং বিষয় এবং এ কারণে লাখ লাখ মানুষ চাকরি হারাচ্ছে। আমি ব্যক্তিগতভাবে কয়েকমাস ধরে প্রতিদিনই ফেসবুক শপস টিমের সঙ্গে কাজ করছি, যারা এখন ছোট কোনও ব্যবসায় এমন টুল ব্যবহার করে করতে চাইবে তাদের জন্য যাতে করে এটাকে দ্রুত উন্মোচন করা যায়।’

তিনি আরও বলেন , ফেসবুক শপসটি বিনামূল্যে চালু করা যাবে এবং সহজেই এটিকে তৈরি করা যায়। যখন আপনি ‘শপ সেটআপ’ করবেন তখন এটি আপনার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে চলে যাবে। খুব শিগগিরই এটি মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপেও সংযুক্ত করা হবে। শিগগিরই এটাতে আমরা নতুন লাইভ শপিং ফিচারও চালু করতে যাচ্ছি যা আপনাকে Real Time  লাইভ শপিংয়ের অভিজ্ঞতা দেবে। আমরা Shopify, Big Commerce, Woo-commerce, চ্যানেল অ্যাডভাইজার, সেডকমার্স, Cafe24, টিয়েন্ডা নুবি ও ফিডনোমিকস ইত্যাদি পার্টনারদের সঙ্গে কাজ করছি।

আরও পড়ুনঃ করোনার ভয়ে অন্য রোগ কে অবহেলা নয়, সুস্থ থাকতে মেনে চলুন এই নিয়ম গুলো

নতুন ফিচারটি চালু করতে পেরে উচ্ছ্বসিত ফেসবুক প্রতিষ্ঠাতা বলেন, ‘নিকট ভবিষ্যতে আরও ভালো শপিং অভিজ্ঞতার জন্য আমরা কৃত্রিম বুদ্ধিমত্তা ও অগমেন্টেড রিয়েলিটি ফিচারও চালু করতে করব। আমরা ফিডসে স্বয়ংক্রিয়ভাবে পণ্য শনাক্ত ও ট্যাগ করার ব্যবস্থা করবো যার মাধ্যমে ক্রেতারা সহজেই ক্লিকের মাধ্যমে সরাসরি তা কিনতে পারবেন। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য শপকে নিজের মতো করে কাস্টমাইজ করার ব্যবস্থা থাকছে যেখানে একজন আগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করে পণ্য কেনার আগে বিভিন্ন পণ্যের বাস্তব অভিজ্ঞতা যেমন চশমা পরলে বা লিপস্টিক দিলে কিংবা মেকআপ করলে ক্রেতাকে কেমন দেখাবে তা জেনে নিতে পারবেন। একটি ফার্নিচার ক্রেতার ঘরে কেমন দেখাবে সেটাও প্রদর্শনের ব্যবস্থা থাকবে। এসব মিলিয়ে এই প্ল্যাটফর্মটি হবে বেশ শক্তিশালী ভিজুয়াল রিয়েলিটি ।’

ক্ষুদ্র ব্যবসায়ী বা স্বপ্ন দেখা তরুণ উদ্যোক্তাদের জন্য জাকারবার্গ বিশাল সম্ভাবনার প্রতিশ্রুতি দিয়ে বলেন,  ‘আপনি যদি ক্ষুদ্র ব্যবসায়ী  বা উদ্যোক্তা হয়ে থাকেন বা কোনও ক্ষুদ্র ব্যবসা শুরুর পরিকল্পনা আপনার থাকে, এমনকি এই শুরুটা আপনার লিভিং রুম থেকেও হয় তাহলেও আপনার সামনে থাকবে বিশাল ক্ত সমাহার যার মাধ্যমে আপনি আপনার ক্রেতাকে ইছেমত সেবা দিতে পারবেন। আপনি Facebook ও Instagram এর মাধ্যমে ক্রেতার সামনে অনলাইনে পণ্য উপস্থিতিও দেখাতে পারবেন। আবার হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার ব্যবহার করেও ক্রেতাদের সঙ্গে আপনি যোগাযোগ করতে পারবেন। আমাদের দেওয়া বিজ্ঞাপনের মাধ্যমে আপনি পৌঁছাতে পারবেন নতুন ক্রেতার কাছে।’

আরও পড়ুনঃ আজব প্রস্তাব বন্ধুর সাথে সেক্স করলেই মিলবে ১০ মিলিয়ন মার্কিন ডলার।

ক্ষুদ্র ব্যবসায়ীদের  আরও আশ্বস্ত করে বলেন  ফেসবুক এর প্রধান নির্বাহী , ‘ফেসবুক শপস দিয়ে এখন আপনি সম্পূর্ণ একটি অনলাইন স্টোর তৈরি করতে পারবেন বিনা খরচে। এর সব টুলই ব্যবসার জন্য উন্মুক্ত যা হয়তো আপনার বাস্তবে থাকা শপেও সম্ভব নয়। আশা করছি, এই মাধ্যম বর্তমান পরিস্থিতিতে ব্যবসায়ে আপনার দুশ্চিন্তা কিছুটা কমবে । সেইসঙ্গে ভবিষ্যতের অনলাইন ব্যবসার জন্য নিজেকে আরও ভালো করে প্রস্তুতও করে নিতে পারবেন।’

মার্ক জাকারবার্গ বলেন, আমরা ইনস্টাগ্রামের জন্য একটি  Dedicated Shopping Option তৈরি করতে যাচ্ছি। এতে থাকবে দিক নির্দেশনা যার মাধ্যমে ক্রেতারা তার পছন্দের পণ্য কিনতে পারবেন। এর পাশাপাশি খুব শিগগিরই আমরা ফেসবুক ও ইনস্টাগ্রামে লাইভ শপিং ফিচার চালু করব। যার মাধ্যমে ক্রেতারা রিয়েল টাইমে লাইভ কেনাকাটা করতে পারবেন।

যারা এতদিন তাদের ব্যবসা সংক্রান্ত ফেইসবুক পেজ পরিচালনা করতেন, তারা চাইলে তাদের সেসব পেজকে নিজ প্রতিষ্ঠানের নামেই ফেসবুক শপে পরিবর্তন করতে পারবেন। ফলে গ্রাহক বা ক্রেতারা সহজেই তার প্রয়োজনীয় পণ্য খোঁজা থেকে শুরু করে অর্ডারও করতে পারবেন।

সাধারণত eCommerce বা কেনাকাটার সাইটগুলোতে যেভাবে পণ্য দেখা ও কেনার জন্য অর্ডার করা যায়, অনেকটা সেভাবেই এখান থেকেও  কেনাকাটা করা যাবে। মূল্য পরিশোধেরও সু ব্যবস্থা থাকছে। এছাড়া ডেলিভারি সংক্রান্ত সকল তথ্যও থাকবে ফেসবুক শপে।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে ফেসবুকের নতুন এই সুবিধাটি বেশ কার্যকর ভূমিকা পালন করবে বলে মনে করছেন  অনেকেই । একই সঙ্গে ফেসবুকের জনপ্রিয়তার কারণে এর শপগুলোও জনপ্রিয় হয়ে ওঠবে খুব অল্প সময়ে  —এমনটা মনে করাও খুব স্বাভাবিক।

>>পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন।

আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে । আপনি কি? এই তথ্যগুলো আগে থেকেই জানতেন? কমেন্ট এর মাধ্যমে জানাবেন। লেখাটি ভাল লেগে থাকলে বন্দুদের মাঝে শেয়ার করুন ।আপনি কোন, বিষয়ে জানতে চান অথবা ভাল পরামর্শ দানে কমেন্ট করুন ।ধন্যবাদ!

আমাদের যোগাযোগের মাধ্যমঃ
Facebook Page                                                       YouTube Channel

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA