গুগল ক্রোমের চেয়েও নিরাপদ ব্রাউজার কোনটা ?

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট Browser এর নাম বলতে বললে সবাই এখন গুগলের ক্রোম  (Chrome )  ব্রাউজারের নামই বলবেন। তবে সবচেয়ে নিরাপদ ব্রাউজার কি গুগল ক্রোম ( Google Chrome )?  এ প্রশ্নের উত্তর একেক জনের কাছে একেক রকম হতে পারে। তথ্য নিরাপত্তার জন্য জার্মানির ফেডারেল অফিস গুগল ক্রোমকে নিরাপদ ব্রাউজার মনে করে না। যাঁরা প্রাইভেসি (Privacy)ও নিরাপত্তা (Security )নিয়ে উদ্বেগে থাকেন, তাঁদের Google Chrome  ব্যবহার করা উচিত নয় বলেই পরামর্শ দিয়েছে জার্মান ফেডারেল ও সাইবার সিকিউরিটি অফিস ।

আরও পড়ুনঃ পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন।

গুগল ক্রোমের চেয়েও নিরাপদ ব্রাউজার কোনটা ?

জার্মানির সরকারি এ সংস্থা গুগল ক্রোম (Google Chrome), Internet Explorer ও Microsoft Edge এর বদলে Mozilla ফায়ারফক্সকে সেরা Browser হিসেবে রেটিং দিয়েছে। তবে এ ব্রাউজারের সঙ্গে Opera, Safari র তুলনা করেনি।

ওই সংস্থার পক্ষ থেকে জার্মানির সরকারি কর্মকর্তাদের পরামর্শ দিয়ে বলা হয়েছে, Cyber নিরাপত্তার জন্য ও Privacy ঝুঁকি এড়াতে Firefox ব্যবহার করতে হবে। Google Chrome ও Microsoft Edge মতো ইন্টারনেট ব্রাউজারগুলোতে মাস্টার Password মেকানিজম সমর্থন নেই। তথ্য সংগ্রহ ও প্রতিষ্ঠানগত স্বচ্ছতাও নেই এসব Internet Browser নির্মাতাদের। Safe Browser হতে গেলে যেসব ফিচার থাকতে হবে, তার সবই ফায়ারফক্সে রয়েছে।

আরও পড়ুনঃ আজব প্রস্তাব বন্ধুর সাথে সেক্স করলেই মিলবে ১০ মিলিয়ন মার্কিন ডলার

 

Google Chrome  , Edge ও ইন্টারনেট এক্সপ্লোরারের চেয়ে নিরাপদ Mozilla Firefox ব্রাউজার। আর তাই ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে যারা উদ্বিগ্ন, তাদের ব্রাউজারগুলো ব্যবহার না করাই ভালো, জানিয়েছে জার্মান ফেডারেল ও সাইবার সিকিউরিটি অফিস ফর ইনফরমেশন সিকিউরিটি। ব্রাউজারগুলোর নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখতে সম্প্রতি এক গবেষণা চালিয়ে এই তথ্য পেয়েছে Cyber Security  নিয়ে কাজ করা সরকারি প্রতিষ্ঠানটি।

তাদের দাবি, অন্যান্য ব্রাউজারের তুলনায় ফায়ারফক্সে Master Password  প্রযুক্তি শক্তিশালী,ফলে ভালোভাবে ব্যবহারকারীদের অ্যাকাউন্টের নিরাপত্তা দিতে পারে। বিষয়টি বিবেচনা করে দেশটির সরকারি প্রতিষ্ঠানগুলোতে Mozilla Firefox ব্যবহারের পরামর্শও দিয়েছেন ।

বোনাস পোস্ট :

>>ফ্রিল্যান্সারদের পরিচয় পত্র (ফ্রি আইডি) দেবে সরকার

আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে । আপনি কি? এই তথ্যগুলো আগে থেকেই জানতেন? কমেন্ট এর মাধ্যমে জানাবেন। লেখাটি ভাল লেগে থাকলে বন্দুদের মাঝে শেয়ার করুন ।আপনি কোন, বিষয়ে জানতে চান অথবা ভাল পরামর্শ দানে কমেন্ট করুন ।ধন্যবাদ!

আমাদের যোগাযোগের মাধ্যমঃ
Facebook Page                                                       YouTube Channel

Share Now!

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA