প্রিয়জন কোথায় আছেন – দেখতে পারবেন গুগল ম্যাপসের মাধ্যমে | how to share your Real Time Location with Friends and Family

Share Now!
গুগল ম্যাপ
গুগল ম্যাপ

গুগল ম্যাপGoogle Maps হল গুগল দ্বারা তৈরি ও উন্নয়নকৃত একটি ওয়েব মানচিত্রায়ন পরিষেবা। এই সেবার মাধ্যমে Real Time Navigation বা Live Traffic ও লোকেশান  খুব সহজে নিনয় করা জায়। এই গুগল ম্যাপস এর মাধ্যমে রাস্তা বা স্থাপনার ৩৬০° প্যানোরাম লাইভ দৃশ্য দেখা যায়। এই ম্যাপস আর আধুনিক হয়েছে। আপনি অথবা আপনার প্রিয়জন কথায় আছেন তা এখন খুব সহজেই একে অপরের সাথে শেয়ার করতে পারবেন। আজকের বিষয় হল কিভাবে আমরা গুগল ম্যাপসের মাধ্যমে লাইভ লোকেশান শেয়ার  করতে পারি। 

প্রিয়জন কোথায় আছেন – দেখতে পারবেন গুগল ম্যাপসের মাধ্যমে | how to share your Real Time Location with Friends and Family by Google maps

সাম্প্রতিক সুনির্দিষ্ট অবস্থান শেয়ার করার অপশন চালু করেছে গুগল ম্যাপস। এর সবচেয়ে বড় সুবিধা হলো, ফোন করে আর বলতে হবে না বাসস্ট্যান্ডে নেমে বামে গিয়ে ডানে, তারপর আবার বাঁয়ে একটু মোড় নিয়ে ডানে ফিরলে তিন বাড়ি পর  একটা দোকান পাবেন, সেখান থেকে উত্তরে ৩০০ মিটার হাঁটলে করিম চাচার চায়ের দোকান পাবেন, সেখানে আমার নাম বললেই বাড়ি দেখিয়ে দেবে।’

এই বিরাম্বনা থেকে মুক্ত হতেই গুগল নিয়ে আসলো লাইভ লোকেশান শেয়ার অপশন।এই নতুন অপশনটির মাধ্যমে নিজেই দেখে নিতে পারবেন কোন দিকে মোড় নিয়ে কোন পথে এগোতে হবে। ম্যাপসে দেখানো নির্দেশনা ঠিকঠাক অনুসরণ করলে সহজে গন্তব্যে পৌঁছে যেতে পারেন তিনি।

আরেকটি দিক হলো, গুগল ম্যাপসে রিয়েল টাইম বা তাৎক্ষণিক অবস্থানও শেয়ার করা অপশন। মনে করুন, আপনি শাহবাগ থেকে সায়েন্স ল্যাব হয়ে কল্যাণপুরে যাবেন। এইবার আপনি যার সঙ্গে অবস্থান শেয়ার করবেন, তিনি গুগল ম্যাপ এর মাধ্যমে দেখতে পাবেন আপনি কোন পথে এগোচ্ছেন, এখন আছেন কোথায়।

তো চলুন আমরা দেখে নেই কিভাবে সেটিং ও ব্যবহার করতে হয়।

ম্যাপসে গন্তব্যে ঠিকানা শেরয়ার করতে হলে যা করতে হবেঃ

  1. আইফোন বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ‘গুগল ম্যাপস’ অ্যাপ ওপেন করুন।
  2. লোকেশান অপশন টি অন করুন।
  3. ইন্টারনেট কানেক্টশন চালু করুন।
  4. যে অবস্থান শেয়ার করতে চান, সেটি খুঁজে বের করে ফোনের পর্দায় নির্দিষ্ট অবস্থানে কিছুক্ষণ ধরে রাখলেই ম্যাপসের আইকনের মতো ‘পিন’ দেখাবে।
  5. এবার নিচের দিকে ওই জায়গার নাম বা ঠিকানায় ক্লিক করুন।
  6. এরপর শেয়ার আইকনে ক্লিক করুন। আইকনটি খুঁজে না পেলে ‘মোর’ থেকে শেয়ার অপশনটি খুঁজে নিন।
  7. এরপর যে অ্যাপ বা নাম্বার এর মাধ্যমে শেয়ার করতে চান, সেটি নির্বাচন করুন।

 

ম্যাপসে তাৎক্ষণিক অবস্থান শেয়ার করবেন যেভাবে

  • প্রথমে গুগল ম্যাপস খুলে সাইন–ইন করে নিন।
  • এরপর পর্দার ওপরের দিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করে ‘লোকেশন শেয়ারিং’ থেকে ‘শেয়ার লোকেশন’ বা ‘নিউ শেয়ার’ নির্বাচন করুন।
  • কতক্ষণ আপনার রিয়েল টাইম অবস্থান শেয়ার করতে চান, তা নির্ধারণ করুন।
  • এরপর আপনার গুগল কন্ট্যাক্টসের তালিকায় থাকা কার কার সঙ্গে শেয়ার করতে চান তা সিলেক্ট করুন, অথবা  লিংক কপি করে ই-মেইল, এসএমএস বা অন্য কোনো মাধ্যমেও পাঠাতে পারবেন।
  • নির্ধারিত সময়ের আগেই রিয়েল টাইম লোকেশন শেয়ার করা বন্ধ করতে চাইলে ওপরের নিয়ম মেনে লোকেশন শেয়ারিংয়ে গিয়ে ‘স্টপ অপশন ’ নির্বাচন করতে হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA