স্মার্টফোন দ্রুত চার্জ দেওয়ার উপায়

Share Now!

স্মার্টফোন দ্রুত চার্জ দেওয়ার উপায়

দ্রুত চার্জ দেওয়ার উপায়বর্তমান প্রযুক্তির যুগে স্মার্টফোন  হচ্ছে এক যুগান্তকারী আবিষ্কার।  স্মার্টফোন  সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক  অপরিহার্য্য বস্তু হয়ে দারিয়েছে। স্মার্টফোন দিয়ে বর্তমানে কি না করা যায়। একটা সময় শুধুই কথা বলার জন্য মোবাইল ব্যবহার করা হত। কিন্তু এখন বহুমাত্রিক কাজের জন্য ব্যবহার হয়ে থাকে।

সকালে ঘুম থেকে উঠতে অ্যালার্মের কাজও এখন স্মার্টফোনই করে থাকে । কম্পিউটারে কাজ করা যায় এমন অনেই কাজই এখন স্মার্টফোন দিয়ে করা যায়। পৃথিবীর যে কোন প্রান্তে Virtual Reality বা ভিডিও এবং অডিও কলের মাধমে যোগাযোগ স্থাপন করা যায়। প্রযুক্তি নির্ভর দুনিয়ায় স্মার্টফোন ছাড়া আমাদের এক মুহূর্তও  চিন্তা করা যায় না । তবে সমস্যা  হল সারাক্ষণ স্মার্টফোন ব্যবহার করলেও এর চার্জ দিতে ভুলে যান অধিকন্ত মানুষ।

স্মার্টফোন দ্রুত চার্জ দেওয়ার উপায়

জরুরি ভিডিও  মিটিং কিংবা কাজ করছেন এমন সময় মোবাইল নোটিফিকেশন আসছে যে আপনার ফোনের চার্জ ১৫% এর নিচে চলে আসছে। এই মুহূর্তে হাতের কাছে চার্জারও নেই। কিংবা বাসা থেকে বের হওয়ার পর খেয়াল করলেন যে ফোনে পর্যাপ্ত পরিমাণ চার্জ নেই। এই সমস্যায় আমরা কম বেশি সবাই পরে থাকি । এই সমস্যা থেকে মুক্তি পেতে বেশ কিছু পদক্ষেপ নিলেই, এই সমস্যা থেকে মুক্তি মিলবে । তো চলুন দেখে নেওয়া যাক, স্মার্টফোনে দ্রুত চার্জ দেওয়ার উপায়।


স্মার্টফোন দ্রুত চার্জ করার উপায় জেনে রাখুন

  • মোবাইল দ্রুত চার্জ করতে প্রথমেই আপনার ফোনের জন্য ম্যাক্সিমাম চার্জিং ক্যাপাসিটি (Maximum Charging Capacity) অনুযায়ী চার্জার কিনুন। মোবাইলের সাথে থাকা চার্জারটি হতে পারে কম ওয়াটের সাধারন চার্জার। তাইতো ফোন ফুল চার্জ হতে অনেক সময় লেগে যায়। খেয়াল করুন যে, আপনার স্মার্টফোন Fast Charger Support করে কিনা । করলে টাকা বেশি হলেও বেশি ওয়াটের ফাস্ট চার্জার কিনুন। এক্ষেত্রে অল্প সময়ে আপনার ফোন দ্রুত চার্জ করে নিতে পারবেন।
  •  এবার আশা যাক Charger Cable নিয়ে, অনেকেই যতটা ভালো চার্জারের গুরুত্ব দিয়ে থাকেন, ক্যাবলের ক্ষেত্রে ততটা গুরুত্ব দেওয়া হয় না । আপনার চার্জার শুধু ফাস্ট হলেই হবে না, চার্জার কেব্‌ল কেও গুরুত দিতে হবে, স্মার্টফোন দ্রুত চার্জ করতে। আপনার চার্জার যতই ফাস্ট হোক না কেন, ক্যাবল ভালো না হলে চাহিদানুযায়ী দ্রুত ফলাফল পাবেন না ।
  • স্মার্টফোন দ্রুত চার্জিংয়ের জন্য অবশ্যই চার্জার Wall Outlate এ লাগাবেন। ওয়াল আউটলেটে কারেন্টের প্রবাহ সবচে ভালো  থাকে।
  • পাওয়ারব্যাঙ্ক বা কম্পিউটার অথবা ল্যাপটপ থেকে মোবাইল চার্জ করতে গেলে Maximum Speed পাওয়া যায় না। ক্ষেত্রেই এগুলো বিশেষ ক্ষেত্রে ব্যবহার করার চেষ্টা করুন।
  • এদিকে ওয়্যারলেস চার্জার (Wireless Charger) ব্যবহার করার চেয়ে ক্যাবল দিয়ে চার্জ করলেই দ্রুত চার্জ করতে পারবেন। তবে আজকাল অনেক ফাস্ট চার্জিং সমর্থিত ওয়্যারলেস চার্জার বাজারে এসেছে। এক্ষেত্রে অবশ্যই ভালো মানের একটি মাল্টিপ্লাগ ব্যবহার করুন।
  • মোবাইল ফোন বন্ধ করে চার্জ দিন অথবা স্মার্টফোন এরোপ্লেন মুডে চার্জ দিন দেখবেন ফোন দ্রুত চার্জ হচ্ছে, এটি একটি পরীক্ষিত পদ্ধতি। বন্ধ করে বা এরোপ্লেন মুডে স্মার্টফোন চার্জ দিলে এটি আপনার মোবাইলের রেডিও কানেক্টিভিটি ( Radio Connectivity) ও অন্যান্য সার্ভিস তথা আপস এর কার্যক্রম বন্ধ রাখে বলেই মোবাইলের চার্জ ফুরোয় না,বরং পুরোটাই আপনার ব্যাটারিতে যুক্ত হয়ে থাকে।

টেকনোলজি অনেক ডেভেলপ হয়েছে এখন অনেক ভাল মানের পাওয়ারব্যাঙ্ক পাওয়া যায়। ১০,০০০mAh Charging Capacity Power Bank যার দাম হতে পারে ৮০০ থেকে ১২০০ টাকার মধ্য । ভাল থাকবেন সবাই । আজ এই পর্যন্ত ই , আল্লাহ হাফেজ।

 আরও পড়ুনঃ 

 WhatsApp New Update – মোবাইলে ইন্টারনেট না থাকলেও চলবে পিসি’তে

স্মার্টফোন স্টোরেজ খালি করার উপায় – স্লো ফোন ফাস্ট করার উপায়

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.