ফ্রিল্যান্সারদের পরিচয় পত্র (ফ্রি আইডি) দেবে সরকার

ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ‘ফ্রি আইডি’ (freelancer ID ) কার্ড চালু করতে চায় সরকার। এ কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ

ফ্রিল্যান্সাররা ভালো আয় করলেও বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকে এছাড়া বিবাহের ক্ষেত্রে মেয়ে পক্ষ বিয়ে দিতে চায়না , ব্যাংকঋণ সুবিধা পান না। ফ্রিল্যান্সারদের নানা সুবিধা দিতে ‘( Free Id )’ নামের এক ধরনের বিশেষ কার্ড চালু করতে চায় সরকার। ‘Free ID ’ অর্থাৎ, ফ্রিল্যান্সার আইডি হবে ন্যাশনাল আইডির মতোই এক ধরনের কার্ড যাতে ফ্রিল্যান্সারদের বিভিন্ন information data store  থাকবে।

আরও পড়ুনঃ  পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন

ফ্রিল্যান্সারদের পরিচয় পত্র (ফ্রি আইডি) দেবে সরকার

আগারগাঁওয়ে Bida মিলনায়তনে এক মতবিনিময় সভায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘ফ্রিল্যান্সারদের জন্য কী কী সুযোগ সুবিধা দেওয়া যায়, সে জন্যই মতবিনিময় সভা। বাংলাদেশে ছয় লাখ Freelancer রয়েছে। এই মতবিনিময় সভার মূল উদ্দেশ্য হল আন্তর্জাতিক অলাইন মার্কেটপ্লেসে কর্মরত ফিল্যান্সারদের সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান ।’ এ সভায় এখানে ব্যাংক, সরকারি ও বেসরকারি খাতের কর্মকর্তারা মতামত দেন। ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ‘Free ID ’ কার্ড বিনা মূল্যে পাওয়া যাবে।

আরও পড়ুনঃ আজব প্রস্তাব বন্ধুর সাথে সেক্স করলেই মিলবে ১০ মিলিয়ন মার্কিন ডলার

প্রতিমন্ত্রী  জুনাইদ আহমেদ বলেন, ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ও গাইডলাইন দিতে তারা একটি উদ্যোগ নিচ্ছেন। তাঁদের পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করছে ফ্রিল্যান্সার সংস্থা  Bangladesh Freelancer Development Society  (BFDS) ।

সরকার ফ্রিল্যান্সারদের নিয়ে যে তথ্যভাণ্ডার গড়বে যাচ্ছে এতে একটি সাইটে ফ্রিল্যান্সাররা তথ্য দেবেন। এটি পরে অ্যাপ হিসেবেও থাকবে। এর বাইরে একটি পরিচয়পত্র থাকবে (free ID), যাতে নাম, মোবাইল নম্বরসহ ব্যক্তিগত তথ্য থাকবে। এর অপর পাশে QR কোডসহ বিশেষ কোড থাকবে, যাতে Bank  বা  Third Party চাইলে ফ্রিল্যান্সারের পরিচয় যাচাই করতে পারবেন। এতে কেওয়াইসির সব ডেটা থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, এটি পৃথিবীর অন্যতম Code হবে। এতে নিজস্ব Code বসানো থাকবে। নিজস্ব ডেটাবেইস হবে। এতে কার লোন, ব্যাংক লোনসহ  নানা বিধি সুযোগ সুবিধা পাবেন।

আরও পড়ুনঃ যাদের জন্য মাস্ক ব্যবহার নিরাপদ নয় – দেখে নিন বিষয় গুলো #Mask

লেখাটি ভাললেতে থাকলে বন্দুদের মাঝে শেয়ার করুন , কমেন্ট করে পাশে থাকুন ।আপনি কোন বিষয়ে জানতে চান অথবা ভাল পরামর্শ দানে কমেন্ট করুন ।ধন্যবাদ

আমাদের যোগাযোগের মাধ্যমঃ
Facebook Page                                                        YouTube Channel

Share Now!