ফোনে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করার উপায়

Share Now!

বিজ্ঞাপন বন্ধ করার উপায় – SmartPhone ব্যবহার করার সময় হঠাৎ ফোনের স্ক্রিনে ভেসে আসে নানারকম বিজ্ঞাপন। গুরুত্বপূর্ণ কাজের সময়, যেটি অত্যন্ত বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। কোনো কোনো সময় প্রতিটি অ্যাপসে ঢোকার সময়েই দেখতে পাওয়া যায় এ বিজ্ঞাপন চিত্র। 

আবার হয়তো কার্টুন দেখার জন্য শিশুর হাতে ফোনটি দিলেন, এমন সময় চলে এলো Adult কোনো পোস্টার বা Video যা সত্যিই বিব্রতকর। কীভাবে এ বিব্রতকর বিজ্ঞাপন বন্ধ করা যায়, তা নিয়েই আজকের আয়োজন।

 

আরও পরুনঃ  How to Create Bitcoin Account Bangla | বিটকয়েন অ্যাকাউন্ট তৈরি করার সঠিক নিয়ম

ফোনে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করার উপায়

বিভিন্ন ব্র্যান্ডের ফোনে ভিন্ন ভিন্নভাবে এসব বিজ্ঞাপন বন্ধ করার উপায় রয়েছে। ফোনে থাকা সেটিংস অথবা কিছু অ্যাপসের মাধ্যমে সেই সেটিংসগুলো অ্যাপ্লাই করলে এ অ্যাড বন্ধ করা সম্ভব।

 

মোবাইলে এড বা বিজ্ঞাপন কেন আসে ?

যখন আপনারা, Google Play Store বা অন্য যেকোনো App Store থেকে Apps ডাউনলোড করে নিজের মোবাইলে ইনস্টল করে থাকেন, তখন ওই আপ গুলোতে Advertising Script  তথা কিছু adware virus  অথবা  ad-framework  আপনার এই Apps এর সাথে আপনার মোবাইলে Install হয়ে যায়। এর ফলে আপনি,  যখন  Android Mobile এ ইন্টারনেট কানেক্ট করেন, তখুনি এই  adware virus বা advertising script গুলি নিজে নিজেই কাজ  শুরু করে দেয়।

এর ফলে , apps এর মালিক বা developers রা এই বিজ্ঞাপন গুলির মাধ্যমেই টাকা আয় করে থাকে।অধিক টাকার  লোভে, app developers গন এই ধরণের adware virus বা script ব্যবহার করেন।এর ফলে, আপনার মোবাইলে বার বার বিজ্ঞাপন  বা ads দেখানো হয় এবং developers দেড় ইনকাম অধিক পরিমানে বৃদ্ধি পায়।

তাই, এই ধরণের Ads বন্ধ করার জন্য  বেশ কিছু নিয়ম রয়েছে, যা আমি আপনাদের সাথে শেয়ার করব।

 

ফোনে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করবেন যেভাবে

আপনি যদি ঠিক বুঝতে না পারেন যে, কোন Apps গুলো আপনার মোবাইলে এই ধরণের বিজ্ঞাপন বা ads দেখাচ্ছে, তাহলে একটা কাজ করতে পারেন তা হল, আগে আপনার ফোন সকল প্রয়োজনীয় ফাইল ফুল গুগল ড্রাইভ অথবা অন্যত্র সরে রাখুন এর পর সোজা মোবাইল ফরম্যাট (format) অর্থাৎ Factory রিস্টোর (restore) দিয়ে দিন দেখবেন ১০০% সমাধান হয়ে যাবে ইনশা আল্লাহ।

আপনি যদি এই ঝামেলাতে জেতে না চান তাহলে, নিচে দেয়া এই 8 টি প্রধতি ব্যবহার করে দেখতে পারবেন।

 

১। অ্যান্ড্রয়েড ফোন সেটিং 

অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে অ্যাড বন্ধ করার জন্য সাধারণ কিছু নিয়ম রয়েছে-

> প্রথমে স্মার্টফোনের সেটিংসে যেতে হবে, এর পর

> সেখানে গিয়ে বের করতে হবে ‘Parsonal Google’ কে, এর পর

* ‘গুগলে’ Click করার পরে শুরুতেই থাকা ‘Ad’ অপশনে Click করতে হবে। ক্লিক করলে ‘Ad Parsonalized’ নামে একটি অপশন আসবে, সেটি অন করে দিবেন। 

* এবার ‘Your Advertising ID’ নামের অপশনটিতে Click করে Reset করে দিতে হবে।

Reset করার পর ‘Advertising ID ’ পরিবর্তন হয়ে যাবে। Phone Setting এর ক্ষেত্রে এটুকুই। আশা করা যায়, আর বিরক্তিকর বিজ্ঞাপন আসবে না।

 

২। ব্রাউজার সেটিং

ফোনের ব্রাউজার থেকেও এ বিরক্তিকর বিজ্ঞাপন(Ad) বন্ধ করা যায়। এজন্য প্রথমে ফোনের ‘Google Chrome’ ব্রাউজারে গিয়ে ‘My Activity’ লিখে Search করতে হবে। ফলাফল আসার পর ‘ওয়েলকাম টু মাই অ্যাকটিভিটি Welcome to my activity’তে click করুন।এর পর সাইটের বাম পাশে উপরে থ্রি স্কেলের দাগে তথা Drop-down Menu তে ক্লিক করবেন।

সেখান থেকে আপনাকে যেতে হবে ‘Activity Control’ নামের Option টিতে। সেখান থেকে একটু নিচে গিয়ে আপনাকে ‘Ads’ অপশনে ক্লিক করতে হবে। এর পর  ‘ Ads Parsonalization is on ’। এখানে ‘ON’ টাকে  ‘OFF’ করে দিতে হবে। এরপর আবার, উপরে ডানপাশে থ্রি ডটের মেন্যুটিতে Click করে সেটিংসে জেতে হবে। সেখানে যাওয়ার পরে একটু নিচে ‘Site Setting’ নামে একটি অপশন দেখা যাবে। এটিতে  Click করে  ‘কুকিজ’-এ গিয়ে ‘ Block Third Party Cockies’ ON করে দিলেই Ad আসা বন্ধ হয়ে যাবে।

 

৩. Use Malwarebytes Security

Malwarebytes Security Antivirus –  এমন এক এন্টিভাইরাস App যেটা আপনার এন্ড্রয়েড মোবাইলে থাকা সব রকমের Adware Virus বা  Ad Script  গুলিকে খুঁজে খুঁজে তারপর সেগুলি মোবাইল থেকে রিমুভ (remove) করে দিবে।

এই  Malwarebytes Security আপ একটি premium আপ যা আপনার টাকা দিতে কিনে ব্যবহার করতে হবে। তবে, এটি ৩০ দিনের ট্রায়াল (trial) হিসাবে ব্যবহার করতে পারবেন।

৩০ দিনের ট্রায়াল সম্পূর্ণ হওয়ার পরও  আপনার Free  ব্যবহার করতে পারবেন।তবে, Free Version এ malwarebytes কেবল Mobile Virus  ও  ক্ষতিকারক Scripts গুলি খুঁজে বের করবে এবং তাদের ডিলিট করবে।

কিন্তু, ফ্রি ভার্সনে প্রতিরোধের ক্ষেত্রে কোনো কাজই এই আপ করে না ।

আপনার  মোবাইলে  যদি, বিরক্তিকর পপ আপ এড (pop-up ads) হয়, তাহলে সেটার কারণ হলো “adware script বা adware virus” .

৪. রিমুভ Entrusted Apps

আমরা প্রায় যে ভুলটি করে থাকি সেটা হলো,  জেনেও তেনও ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরণের ফ্রি apps Phone Install করে থাকি । এটাই একটা সময় কাল হয়ে দাঁড়ায়। চেষ্টা  করতে হবে Google Play Store থেকে আপ ইন্সটল করা । কারণ, Play Store এর প্রায় সব Apps ভাইরাস মুক্ত।

এই আপ টির কাজ হল , ভাইরাস যুক্ত আপ গুলকে Find Out করা । এর পর আপনাকে Menually Delete করতে হবে।

 

আশা করি আপনারা  সমস্যার সমাধান  করতে পেরেছেন । আর কিছু জানা থাক্বলে কম্শেন্ট এর মাধমে জানাবেন। ধনবাদ 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA