ভুয়া খবরের ‘সংক্রমণ’ রুখতে নতুন ফিচার আনল Twitter!

Share Now!

এই করোনা আতঙ্কের মধ্যেও  একের পর এক ভুয়া  ও ভিত্তিহীন তথ্য ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়া গুলতে। এর ফলে বিভ্রান্ত হচ্ছেন সাধারণ জনগণ। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে অবশ্য এ ধরনের ঘটনা নতুন নয়। তবে এ বার ভুয়া খবর ছড়িয়ে পড়া  বন্ধ করতে নতুন ফিচার নিয়ে হাজির হল Twitter।

ভুয়া খবরের ‘সংক্রমণ’ রুখতে নতুন ফিচার আনল #Twitter!

এখন থেকে, কোনও টুইট রিটুইট বা শেয়ার করার আগে এখন একটি নতুন পর্যায় অতিক্রম করতে হবে ইউজারদের।টুইটারে কোন পোস্টের শিরোনাম পড়ে অথবা অর্ধেকটাই পড়েই শেয়ার করতে চান। কিন্তু টুইটারের নতুন নিয়ম অনুযায়ী, শেয়ার বা রিটুইট করার আগে সেই পোস্টটা আদ্যপান্ত ভাল করে পড়ে নিতে হবে। নয়ত, শেয়ার করতে পারবেন না। ভুয়া তথ্য ছড়ানো রুখতে অভিনব পদক্ষেপ নিল টুইটার সংস্থার।

আরও পড়ুন ঃ করোনা সংক্রমণ এড়াতে কোথায় কত ভিড়, জানিয়ে দেবে Google Maps-এর নতুন ফিচার!

কোনও টুইট রিটুইট বা শেয়ার করার আগে ইউজারের কাছে জানতে চাওয়া হবে যে, আপনি এই পোস্ট টি ভালকরে পরেছেন কিনা। এর উত্তর দেওয়ার পরই , পোস্ট রিটুইট করতে পারবেন।অনেক ক্ষেত্রে দেখা যায়, আকর্ষণীও শিরোনামের দেওয়া বাস্তবে  ভেতরে লেখায় কোনও মিল নেই। ক্লিক বেশি পাওয়ার জন্য আশায় এরকম বিভ্রান্তিকর তাণ্ড ঘটিয়ে থাকে অনেকেই।

টুইটার কর্তৃপক্ষ একটি পোস্ট করে বিষয়টি নেটিজেনদের জানান। পোস্টে লেখা, ‘‌আপনি একটি লেখা শেয়ার করলে, তা একটি কথোপকথনের সূচনা করতে পারে, তাই আপনি সেটি রিটুইট করার আগে পড়ে নিলে কোনও সমস্যা হয় না। আর সেকারণেই নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। রিটুইট করার আগে আমরা আপনাকে জিজ্ঞেস করব, আপনি সেটা পড়েছেন কিনা। না পড়লে আপনাকে পড়ে নিতে অনুরোধ করব।’‌

আরও পড়ুন ঃ যে ওয়ালপেপার ব্যবহার করলেই ক্র্যাশ করেছে #অ্যান্ড্রয়েড স্মার্টফোন গুলো

এইপদ্ধতির মাধ্যমে ইউজারের মাধ্যেই কোনও পোস্টের তথ্যগত সত্যতা প্রাথমিক ভাবে যাচাই করে নিতে চাইছে টুইটার।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একাধিক পোস্টের বৈধতা নিয়ে প্রশ্ন তোলায় দু’‌পক্ষের মধ্যে চূড়ান্ত রেশারেশির সূচনা হয়েছিল। ট্রাম্প প্রশাসন আমেরিকায় টুইটার বন্ধ করে দেওয়ার হুমকিও দিয়েছিলেন। টুইটারের সিইও জ্যাক ডরসি বলেছিলেন, টুইটার তা  নীতি থেকে সরে আসবে না।

আপাতত শুধুমাত্র অ্যান্ড্রয়েড অপারেটিং এর  জন্যই এই বিশেষ ফিচার পরীক্ষামূলক ভাবে চালু করেছে Twitter। পরবর্তীকালে সমস্ত অপারেটিং সিস্টেম এর জন্য এই ফিচার চালু করে দেওয়া হবে।

আরও পড়ুন ঃ আজব প্রস্তাব বন্ধুর সাথে সেক্স করলেই মিলবে ১০ মিলিয়ন মার্কিন ডলার

আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে । আপনি কি? এই তথ্যগুলো আগে থেকেই জানতেন? কমেন্ট এর মাধ্যমে জানাবেন। লেখাটি ভাল লেগে থাকলে বন্দুদের মাঝে শেয়ার করুন ।আপনি কোন, বিষয়ে জানতে চান অথবা ভাল পরামর্শ দানে কমেন্ট করুন ।ধন্যবাদ!

আমাদের যোগাযোগের মাধ্যমঃ
Facebook Page                                                       YouTube Channel

 

ভুয়া খবর

 

সুত্রঃ যী২৪ঘণ্টা ও টুইটার অফিশিয়াল

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA