যে ওয়ালপেপার ব্যবহার করলেই ক্র্যাশ করেছে #অ্যান্ড্রয়েড স্মার্টফোন গুলো

Share Now!

যে ওয়ালপেপার ব্যবহার করলেই ক্র্যাশ করেছে অ্যান্ড্রয়েড স্মার্টফোন গুলো

বৈশ্বিক মহামারী করোনায় সবাই যখন হোম কোরেন্টিনে আছেন, অনেকেরই একমাত্র বিনেদন সঙ্গী হচ্ছে স্মার্টফোনে। সেই ফোন টা যদি নষ্ট হয়ে যায় তাহলে কেমন লাগবে।

যে ওয়ালপেপার ব্যবহার করলেই ক্র্যাশ করেছে #অ্যান্ড্রয়েড স্মার্টফোন গুলো।

লেক ও পাহাড়ের ওপর মেঘলা সূর্যাস্ত—অপরূপ এই প্রাকৃতিক ছবি কে না ব্যবহার করতে চাই কিন্তু সমস্যা হচ্ছে ওয়ালপেপার হিসেবে ব্যবহার করলেই ক্র্যাশ করছে স্যামসাং, গুগল পিক্সেলসহ অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা বিভিন্ন স্মার্টফোন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী অভিযোগ করেছে, ছবিটি ওয়ালপেপার হিসেবে নির্বাচন করলেই স্বয়ংক্রিয়ভাবে স্মার্টফোনের স্ক্রিন চালু ও বন্ধ হতে থাকে। অনেক সময় ফ্যাক্টরি রিসেট দিয়ে স্মার্টফোন চালু করতে হয়।

ভুক্তভোগীদের দাবি , অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ১০-এ চলা বেশ কিছু স্মার্টফোনে এ সমস্যার দেখা মিলেছে। আর তাই কৌতূহলের বশে ছবিটি ওয়ালপেপার হিসেবে ব্যবহার না করার পরামর্শ দিয়েছে তারা।

আরও পড়ুন: করোনার ভয়ে অন্য রোগ কে অবহেলা নয়, সুস্থ থাকতে মেনে চলুন এই নিয়ম গুলো

কোনও লিঙ্ক বা অ্যাপ নয়। খালি একটা সুন্দর প্রাকৃতিক দৃশ্য। দেখে ওয়ালপেপার করার ইচ্ছা হতেই পারে। কিন্তু, খবরদার। এই ছবি ওয়ালপেপার করার সঙ্গে সঙ্গেই মারাত্মকভাবে হ্যাং হয়ে যাচ্ছে স্মার্টফোন। আর এই লকডাউনের বাজারে স্মার্টফোন হ্যাং হলে যে তা যথেষ্ট মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াবে তা বলাই বাহুল্য।

বিশ্বাস হচ্ছে না? অবশ্য বিশ্বাস না হওয়াটাই স্বাভাবিক। একটা ওয়ালপেপার সেট করলে কীভাবে ফোন হ্যাং হবে! টুইটারে জনৈক অ্যাকাউন্টের সতর্কতার বার্তাকে উপেক্ষা করেই অনেকে তাদের স্মার্টফোনে ডাউনলোড করে ওয়ালপেপার করেন এই ছবি। আর তারপরেই হ্যাং হয়ে যায় তাদের স্মার্টফোন। সম্পূর্ণ ব্ল্যাঙ্ক হয়ে স্ক্রিন অন-অফ ও বন্ধ হয়ে যায় পাকাপাকিভাবে।

অন্য ফোন থেকে টুইটার খুলে আইস ইউনিভার্সের টুইটে নিজেদের অভিজ্ঞতার কথাও শেয়ার করেছেন অগণিত ভুক্তভোগীরা। অন্য স্মার্টফোন ব্যবহার করে বিষয়টির ভিডিও করে টুইট করেন কেউ কেউ।

তাই এই ধরনের কোনও ছবি কোথাও পেলে বা কেউ সোশ্যাল মিডিয়ায় পাঠালে তা ওয়ালপেপার হিসাবে সেট না করাই ভালো। বিশেষত স্যামসাং-এর অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে এই ওয়ালপেপার ফোন হ্যাং করে দিচ্ছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

যদি অজান্তে এই ছবিটি ওয়ালপেপার করে ফেলেন ও ফোন হ্যাং হয়ে যায় তাহলে কী করবেন?

চিন্তা করার কিছু নেই। স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করলেই আবার আগের মতোই স্বাভাবিক হয়ে যাবে ইউআই। তবে এক্ষেত্রে আপনার স্মার্টফোনের মেমরিতে থাকা সমস্ত ডকুমেন্টস, ফাইল, ফোল্ডার ডিলিট হয়ে যাবে।

আরও পড়ুন: যাদের জন্য মাস্ক ব্যবহার নিরাপদ নয় – দেখে নিন বিষয় গুলো #Mask

কেন হচ্ছে এমন?

অ্যান্ড্রয়েড বিশেষজ্ঞদের মতে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সাধারণত sRGB ফরম্যাটের ছবি প্রসেস করতে সক্ষম। কিন্তু, কিছু কিছু ছবিতে এই ফরম্যাট থাকে না। এই ছবিটিতে সেরকম ভাবেই sRGB নেই বলে মনে করা হচ্ছে। ফলে এই রেস্ট্রিকটেড কালারস্পেসের সমস্যায় ছবিটি প্রসেস করতে গিয়ে সিস্টেম ইউআই ক্র্যাশ করছে।

ChT9pywq normal

Ice universe@UniverseIce

WARNING!!!
Never set this picture as wallpaper, especially for Samsung mobile phone users!
It will cause your phone to crash!
Don’t try it!
If someone sends you this picture, please ignore it.

View image on Twitter

 

 

সূত্র : বিডি প্রতিদিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.