স্মার্টফোন কখন চার্জ দেবেন আর কখন দেবেন না

স্মর্টফোন (Smart Phone) এখন সবার হাতে হাতে তাই প্রযুক্তির এই যুগে একটি স্মার্টফোন হাতে থাকলেই ঘরেই বসেই আপনি সারা বিশ্বের খবর জানতে পারবেন। এছাড়া ইন্টারনেট ব্যবহার করে আপনি Facebook, What-up, Email,ম্যাসেজ আদান-প্রদানসহ বিভিন্ন সুযোগ-সুবিধা পেতে পারেন। এককথায় বর্তমান সময়ে Smart Phone এর জুড়ি নেই, তাই যে স্মার্টফোনটি আপনার এত সুবিধা দিচ্ছে তার যত্ন নেয়া জরুরি। কারণ বেশির ভাগ সময় আমরা যে কাজটি করি তা হলো ফোনে Charge দেয়ার নিয়ম মানি না। ফলে খুব তাড়াতাড়ি ফোনটির Battery Charge নেয়ার ক্ষমতা নষ্ট হয়ে যায়।

ইচ্ছে হলেই যখন তখন স্মার্টফোন চার্জ দিবেন না। Smart phone চার্জ দেয়ার কিছু নিয়ম রয়েছে।নিয়ম মেনে স্মার্টফোন চার্জ দিলে অনেক দিন ব্যাটারি ভালো থাকে । তাই phone যেন ভালো থাকে সেই ব্যবস্থা করতে হবে। ফোনটি সচল রাখতে ব্যাটারিতে সচেতনভাবে charge দিতে হবে। তাই smart phone দীর্ঘদিন ব্যবহার করতে হলে তার যত্ন নিতে হবে,বিশেষ করে ব্যাটারি যেন অনেক দিন ভালো থাকে সেভাবে চার্জ করতে হবে।

আরও পড়ুনঃ  পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন।

স্মার্টফোন কখন চার্জ দেবেন আর কখন দেবেন না

প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট (Life Cycle)  মেয়াদ থাকে। স্মার্টফোনের ব্যাটারির ক্ষেত্রেও তা-ই। স্মার্টফোন ব্যবহারের ধরনের ওপর এর ব্যাটারির আয়ু নির্ভর করে।

Tech বিশেষজ্ঞদের মতে, ফোনের ব্যাটারির চার্জ কমে ৫০শতাংশ হওয়ার আগে ফোন চার্জে দেয়া যাবে না। আর কমপক্ষে ২০শতাংশ চার্জ থাকা অবস্থায় Recharge করে নিতে হবে।স্মার্ট ফোন কখনও শতভাগ রিচার্জ করা উচিত নয়। আর চার্জ হয়ে গেলে চার্জার খুলে নিতে হবে। আর মাসে একবার ব্যাটারি পুরোপুরি ডিসচার্জ করতে হবে। ফোনের চার্জ শেষ হয়ে ফোন বন্ধ হয়ে যাওয়ার পর রিচার্জ করে নিতে হবে।

আসুন জেনে নেই যেভাবে ভালো থাকবে স্মার্টফোনের ব্যাটারি।

১. Phone চার্জে দেয়ার সময় ফোনের সঙ্গে দেওয়া চার্জারটি ব্যবহার করুন।

২. ফোনের battery ১৫% বা ১০% হলে charge দিন,বার বার চার্জ দিলে ব্যাটারিতে চাপ পড়ে।

৩. ফোনের battery সেভার নামে অপশন আছে। battery  কমের দিকে থাকলে সেই অপশনটি On করে দিন।

৪.ফোনের পর্দার Brightness কমিয়ে রাখুন, চোখও ভাল থাকবে ও ব্যাটারিও দীর্ঘস্থায়ী হবে।

৫. ফোনের Data প্রয়োজন মতো ON – Off করুন। এতে ডেটাও সাশ্রয় হবে, ব্যাটারিও ভালো থাকবে।

আরও পড়ুনঃ আজব প্রস্তাব বন্ধুর সাথে সেক্স করলেই মিলবে ১০ মিলিয়ন মার্কিন ডলার

৬. রাতভর চার্জ দেবেন না

আমরা অনেকেই রাতে ঘুমানোর আগে মোবাইল charge দিয়ে ঘুমিয়ে যাই। ভুলেও এই কাজটি করবেন না, রাতভর চার্জে রাখলে Mobile অতিরিক্ত গরম হয়ে যায় যার ফলে ব্যাটারির কার্যক্ষমতা হ্রাস পায়।

৭. ফোনের কভার অবশ্যই খুলে রাখুন ।

৮. অন্য ফোনের Battery বা Charger দিয়ে কখনোই চার্জ দিবেন না  ।

৯. সূর্যের আলো ফোনের ব্যাটারির ক্ষতি করে, তাই দীর্ঘক্ষণ মোবাইল ফোন সূর্যের আলোয় রাখবেন না । 

 

অ্যাপস

স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি। কিছু অ্যাপস রয়েছে যা ফোনের ব্যাটারি দ্রুত খরচ হয় বা ফোন গরম হয়ে ওঠে। তাই এ ধরনের অ্যাপস ব্যবহার না করাই ভালো।

আরও পড়ুনঃ বন্ধ হয়ে যেতে পারে ইন্টারনেট ও স্যাটেলাইট পরিষেবা! দুশ্চিন্তায় বিজ্ঞানীরা

 স্মার্টফোনে চার্জ দেওয়ার কয়েকটি পরামর্শ জেনে নিন:

সস্তা চার্জারকে না বলুন
অপরিচিত নির্মাতার তৈরি charger ব্যবহারে সতর্ক থাকুন। কারণ এ ধরনের চার্জারে কোনো নিরাপত্তাপদ্ধতি ব্যবহার করা হয় না। এতে ফোনে অতিরিক্ত Charge বা Phone গরম হয়ে যেতে পারে। অ্যাডাপ্টারে সমস্যা দেখা দিলে ফোন ও ব্যাটারি দুটোই নষ্ট হতে পারে।

Fast Charger সুবিধাজনক নয়
সব সময় দ্রুতগতিতে charge হয় এমন চার্জার সুবিধাজনক নয়। ব্যাটারি ভালো রাখতে fast charger ব্যবহারে সতর্ক থাকতে হবে। দ্রুতগতির চার্জার ফোনের ব্যাটারিতে high ভোল্টেজ পাঠায়, যা দ্রুত তাপমাত্রা বাড়ায়। স্বাভাবিক charging পদ্ধতিতে চার্জ দিতে পারেন।

ফোন ৮০ শতাংশ চার্জ দিয়ে রাখুন
যখনই charge দেবেন, তখন কমপক্ষে ব্যাটারির চার্জ ৮০ শতাংশ পূর্ণ করবেন। সব সময় শতভাগ charge পূর্ণ করতে হবে এমন কোনো কথা নেই।

শট-সার্কিট ঠেকাতে পাওয়ার ব্যাংক ব্যবহার করুন
Voltage ওঠা-নামা, শট-সার্কিট, অতিরিক্ত charge ঠেকাতে সক্ষম এমন power bank কাজে লাগাতে পারেন। পাওয়ার ব্যাংকের সঙ্গে লাগানো অবস্থায় স্মার্টফোন ব্যবহার করবেন না। এতে স্মার্টফোন বেশি গরম হয় এবং ব্যাটারির ক্ষতি হয়।

আরও পড়ুনঃ করোনার ভয়ে অন্য রোগ কে অবহেলা নয়, সুস্থ থাকতে মেনে চলুন এই নিয়ম গুলো

কোথায় চার্জ দেওয়ার জন্য কী কিনবেন?

Power Bank কেনার সময় অবশ্যই একটু বেশি দাম দিয়ে হলেও ভালো পাওয়ার ব্যাংকটিই কিনুন। এতে আপনার ফোনও সুরক্ষিত থাকবে আবার দুই দিন পর পর বদলাতেও হবে না। আজকাল বাইরে চলতে ফিরতে power bank দিয়ে ফোন চার্জ দিতে গেলে অনেক সময় বন্ধুর ফোনটিও চার্জ দেওয়ার আবদার মেটাতে হয়।

এজন্য power bank  কেনার আগে কমপক্ষে দুটো port আছে কি না দেখে কিনবেন। আর আপনার ফোন Fast charging  সাপোর্ট  করলে অবশ্যই fast charging  সাপোর্টেড power bank ও চার্জার রাখবেন (পাওয়ার ব্যাংক কেনার সময় এই বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখুন)। এছাড়া বিভিন্ন দেশের পাওয়ার সকেট বিভিন্ন রকম হয়। তাই দেশের বাইরে ভ্রমণে গেলে অবশ্যই মনে করে একটি multi socket adapter সাথে নিয়ে যাবেন।

কতক্ষণ চার্জ দেবেন?

ফোন ১০০% Battery লেভেল পর্যন্ত চার্জ করা উচিত এবং তা হয়ে গেলে সাথে সাথেই চার্জার থেকে ফোন খুলে ফেলতে হবে। তবে বিশেষজ্ঞরা কিন্তু ভিন্ন কথাই বলেন। বিশেষজ্ঞ মতামত অনুযায়ী আজকালকার স্মার্টফোনগুলোর ব্যাটারি ম্যানেজমেন্ট খুবই উন্নত। ১০০% Charge হওয়ার পর অটোমেটিক্যালি চার্জার থেকে ফোনের ব্যাটারিতে charge flow বন্ধ হয়ে যায়। তাই এটা নিয়ে চিন্তার কোন কারণ নেই।

বোনাস পোস্ট :

>> ফ্রিল্যান্সারদের পরিচয় পত্র (ফ্রি আইডি) দেবে সরকার।

আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে । আপনি কি? এই তথ্যগুলো আগে থেকেই জানতেন? কমেন্ট এর মাধ্যমে জানাবেন। লেখাটি ভাল লেগে থাকলে বন্দুদের মাঝে শেয়ার করুন ।আপনি কোন, বিষয়ে জানতে চান অথবা ভাল পরামর্শ দানে কমেন্ট করুন ।ধন্যবাদ!

আমাদের যোগাযোগের মাধ্যমঃ
Facebook Page                                                        YouTube Channel

Share Now!

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA