স্মার্টফোন কেন গরম হয়! কি কারণে গরম হয় আপনি কি জানেন ?

প্রযুক্তিনির্ভর এই যুগে প্রায় সবাই Smart Phone  ব্যবহার করেন। তবে স্মার্টফোনের অন্যতম একটি Problem হলো- ব্যবহারের মাঝখানে খুবই গরম হয়ে যায়। Smart Phone গরম হওয়ার বেশ কিছু কারণ আছে। তবে অতিরিক্ত গরম বিপদের কারণ হতে পারে। তাই আমাদের Smart Phone অতিরিক্ত গরম হবার কারণ জানা দরকার।তা চলুন জেনে নেই।

আরও পড়ুনঃ নানা সুবিধা নিয়ে হাজির কালারওএস ৭ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম #Android Color OS 7

স্মার্টফোন কেন গরম হয়! কি কারণে গরম হয় আপনি কি জানেন ?

কি পরিমান গরম হওয়া স্বাভাবিক:
আপনার phone কম দামি বলে বেশি গরম হয়, তা ঠিক নয়। স্বাভাবিকভাবে Smart Phone ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে। তবে Stand by  অথবা off mode ও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয় তবে বুঝবেন আপনর ফোনে সমস্যা আছে।

ব্যাটারি:
মোবাইল কম্পানিগুলো বর্তমানে Smart Phone দিন দিন পাতলা করছে। তবে তার তুলনায় ব্যাটারির প্রযুক্তি তেমন develop হয়নি। Battery যত বেশি দুর্বল হবে Phone  তত বেশি তাপ উৎপন্ন  করবে। Battery Charge  নেওয়ার সময় অথবা Discharge হওয়ার সময়েও ফোন বেশি গরম হয়ে থাকে।

আরও পড়ুনঃ পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন

প্রসেসর: 
Smart Phone গরম হওয়ার একটি করণ হচ্ছে প্রসেসর গরম হওয়া। আপনারা হয়তো অনেকেই জানেন স্মার্টফোনের মূল অঙ্গ হচ্ছে Processor । প্রসেসর এমন একটি Device যা সবসময় কাজ করে থাকে। আপনি Phone ব্যবহার করেন আর নাই করেন। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে Processor তৈরী হয়ে থাকে। Processor স্মার্টফোনের বডির সাথে লাগানো থাকে যার ফলে তাপ অনুভব হয়।

দুর্বল নেটওয়ার্ক:
Phone গরম হওয়ার আরেকটি করণ হচ্ছে দুর্বল নেটওয়ার্ক। আপনার ফোনে যদি Network দুর্বল থাকে তখন সিগনাল যায় আর আসে। আবার Wifi ব্যবহারে সিগন্যালের জন্য অনেক বেগ পেতে হয়। দুর্বল Network এর জন্য ফোনে বেশি চাপ পরে, যার ফলে Smart Phone অত্যাধিক গরম হয়ে থাকে।

বোনাস পোস্ট :

>> আজব প্রস্তাব বন্ধুর সাথে সেক্স করলেই মিলবে ১০ মিলিয়ন মার্কিন ডলার

আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে । আপনি কি? এই তথ্যগুলো আগে থেকেই জানতেন? কমেন্ট এর মাধ্যমে জানাবেন। লেখাটি ভাল লেগে থাকলে বন্দুদের মাঝে শেয়ার করুন ।আপনি কোন, বিষয়ে জানতে চান অথবা ভাল পরামর্শ দানে কমেন্ট করুন ।ধন্যবাদ!

আমাদের যোগাযোগের মাধ্যমঃ
Facebook Page                                                           YouTube Channel

 

Share Now!

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA