ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার করার উপায়

Share Now!

ইন্টারনেট ছাড়াই জি-মেইল

ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার – বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ইন্টারনেট ছাড়া  এক মুহূর্তও  কাল্পনা করা যায় না। প্রযুক্তির এই উৎকর্ষে  ইন্টারনেট অত্যাবশকীয়। হোক সেটা অফিসের কাজ কিংবা প্রিয় জনদের সাথে  যোগাযোগের জন্য।

আমরা একে অপরের সাথে দেশের এপ্রান্ত থেকে ওপ্রান্ত পর্যন্ত যোগাযোগের মাধ্যম হিসাবে  ইমেইল কেই প্রাধান্য দিয়ে থাকি। তবে  বিশ্বের সব চেয়ে জনপ্রিয় ই-মেইল পরিষেবা প্লাটফর্ম হল জি-মেইল ( Gmail ) যা কিনা  ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে।

কথাটি অবিশ্বাস্য হলেও সত্য , তো চলুন দেখে নেই কিভাবে ইন্টারনেট ছাড়াই ইমেইল প্রেরণ করতে পারি।

ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার করার উপায়

৯০ দশক ও এর পূর্বে আমরা একে অপরের সাথে যোগাযোগের এক মাত্র মাধ্যম হিসাবে  চিঠি তে দাপ্তরিক ও বাক্তিগত কথা শেয়ার  করতাম। এই চিঠি আদান – প্রদানের জন্য পোষ্ট অফিস গড়ে ওঠে। সেই সময় প্রেরকের পাঠানো চিঠি প্রাপকের কাছে পৌছাইতে সময় লাগত প্রায় এক সপ্তাহ। অনেক সময় চিঠি হারিয়েও জেত।

১৯৯৫ সাল থেকে ইন্টারনেটের মাধমে  অফিসিয়ালি (Electric Mail) তথা ইমেইল এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে মেসেস আকারে প্রেরণ করে থাকে মুহূর্তেই।

এই ইমেইল প্রেরনের অনেক গুলো মাধ্যম থাকলেও সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে জিমাইল। এখন থেকে আপনি চাইলেই অফলাইনেই ব্যবহার করতে পারবেন জি-মেইল। এতদিন গুগলের এই ই-মেইল সার্ভিস ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশন ছিল বাধ্যতামূলক। কিন্তু এখন থেকে ইন্টারনেট কানেকশন ছাড়াই জি-মেইলের মাধ্যমে ই-মেইল পাঠানো যাবে ও পড়াও যাবে।

আরও পড়ুনঃ

eSIM এর যুগে প্রবেশ করল বাংলাদেশ – এর সুবিধা ও অসুবিধা কি?

তো চলুন দেখে নেওয়া যাক কীভাবে ইন্টারনেট কানেকশন ছাড়াই জি-মেইল ব্যবহার করা যায় 

ইন্টারনেট কানেকশন ছাড়াই জি-মেইল ব্যবহারের জন্য –

>> অফলাইনে জি-মেইল ব্যবহার করতে প্রথমে ক্রোম ব্রাউজার ওপেন ওপে্ন করতে হবে।

>> এরপর ব্রাউজার থেকে mail.google.com ওপেন করতে হবে। দ্রুত এই লিঙ্ক ওপেন করার জন্য ব্রাউজারে বুকমার্ক এ সেভ করে রাখতে পারেন।

>> এবার সেটিংসে গিয়ে অফলাইন অপশন টিতে ক্লিক করুন। এখানে দেখতে পাবেন ‘এনাবেল অফলাইন মেইল (Enable Offline Mail )’ এখানে ক্লিক করুন।

ব্যস কাজ শেষে এখন থেকে ইন্টারনেট ছারাই আপনি আপনার জি-মেইল অ্যাকাউন্ট অফলাইনেও ব্যবহার করতে পারবেন। তবে এতে কিছু সীমাবদ্ধতা রয়েছে। অফলাইনে ই-মেইলের রিপ্লাই দেওয়া গেলেও তা প্রাথমিক ভাবে আউটবক্সে সেভ হয়ে থাকে। পরে ডিভাইসে ইন্টারনেট সংযোগ সক্রিয় হলেই আপনার দেওয়া রিপ্লাই সাথে সাথে প্রেরণ হবে।

বিঃ দ্রঃ তবে এই অফলাইন ইমেইল সুবিধা শুধু গুগল ক্রোম ব্রাউজার থেকেই জি-মেইল ব্যবহার করা যাবে। ধন্যবাদ সবাইকে, আর কোন কিছু জানার থাকলে কমেন্ট করুন।

আরও পড়ুনঃ

>> ডিজিটাল মুদ্রা চালুর আভাস দিলেন অর্থমন্ত্রী

>> নিউজ ও ভিডিও শেয়ার করে প্রতিদিন ৫~১০ ডলার উপার্জন করুন | Make Money on Video Share 2022 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.