বাংলাদেশে বিনিয়োগ করবে ফেসবুক । সাইবার নিরাপত্তায় ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ । সিটি গ্রুপের উদ্যোগে হাইটেক পার্ক । টেক নিউজ ০১

Share Now!

টেক নিউজ ০১

সুপ্রিয় দর্শক, কেমন আছেন সবাই, আশা করি সবাই ভাল আছেন । আজ শুরু করতে যাচ্ছি টেক নিউজ ০১ । আজকের পর্বে বেশ কিছু গুরুতপুণ্য Tech News নিয়ে হাজির হয়েছি আমি মোহাম্মাদ জসিম উদ্দিন, আর আপনার দেখছেন আপন একাডেমী । সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ।

ভিডিও

Contents hide
1 বাংলাদেশে বিনিয়োগ করবে ফেসবুক । সাইবার নিরাপত্তায় ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ । সিটি গ্রুপের উদ্যোগে হাইটেক পার্ক । টেক নিউজ ০১

বাংলাদেশে বিনিয়োগ করবে ফেসবুক । সাইবার নিরাপত্তায় ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ । সিটি গ্রুপের উদ্যোগে হাইটেক পার্ক । টেক নিউজ ০১

শাওমি থেকে বাদ পড়ছে ‘মি’

‘মি’ সিরিজের অনেক স্মার্টফোন আছে চীনা প্রতিষ্ঠান শাওমির। নতুন ঘোষণা অনুযায়ী, আগের মতোই স্মার্টফোন বানিয়ে যাবে তারা, তবে থাকবে না ‘মি’ ব্র্যান্ড। শাওমি তা নিশ্চিতও করেছে।  যেমন চলতি বছরে বাজারে আসা ‘শাওমি মি ১১’-এর নাম পরিবর্তন হয়ে শুধু ‘শাওমি ১১’ হতে যাচ্ছে।

দ্য ভার্জর এক প্রতিবেদনে শাওমির মুখপাত্র বলেছেন, ‘২০২১ সালের শেষ দিকে  শাওমির “মি” সিরিজের নাম বদলে শুধু “শাওমি” করা হবে। এই পরিবর্তনে আমাদের বৈশ্বিক ব্র্যান্ডের উপস্থাপনা এক হবে এবং ব্র্যান্ড ও পণ্যের মধ্যে ভুল-বোঝাবুঝি কমে যাবে। তবে সব অঞ্চলে পরিবর্তন আনতে কিছুটা সময় লাগতে পারে।’

‘মি’ বাদ পড়লেও থাকছে ‘রেডমি’ ব্র্যান্ড। যথারীতি তুলনামূলক কম দামের স্মার্টফোন থাকবে রেডমি সিরিজে। আর উচ্চ কনফিগারেশনের স্মার্টফোনগুলো থাকবে শাওমির নিজস্ব ব্র্যান্ডে।

ইউটিউবে ২০ লাখ চ্যানেল থেকে আয় করে মানুষ

বেশির ভাগ মানুষ YouTube দেখে থাকেন শিক্ষা ও বিনেদনের জন্য । তবে ভিডিওগুলো যাঁরা বানান, তাঁদের অনেকের জন্য এটা জীবিকা নির্বাহের মাধ্যম।

ইউটিউব জানিয়েছে, প্ল্যাটফর্মটি থেকে আয় করা চ্যানেলের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। ‘পার্টনার প্রোগ্রাম’ নামের কর্মসূচির মাধ্যমে নির্মাতাদের অর্থ পরিশোধ করে থাকে ইউটিউব।

পার্টনার প্রোগ্রামে যুক্ত হওয়ার জন্য আবেদন করতে ইউটিউব চ্যানেলে কমপক্ষে এক হাজার সাবস্ক্রাইবার ও চার হাজার ঘণ্টা Watching Time, থাকতে হয় এবং চ্যানেলে কোন প্রকার strick থাকা জাবে না।  এই শর্ত গত এক বছরের মধ্য তা নিশ্চিত করতে হবে। এরপর ইউটিউব আবেদন গ্রহণ করলে সেই নির্মাতা অবস্থান অনুযায়ী বিজ্ঞাপন, সাবস্ক্রিপশন ফি, অনুদান, লাইভস্ট্রিম এবং ইউটিউব প্রিমিয়ামের মাধ্যমে ভিডিও থেকে অর্থ আয়ের সুযোগ পাবেন।

করোনাকালিন সমায়ে অধিক অংশ মানুষ ইউটিউবমুখী হয়েছে। প্ল্যাটফর্মটির প্রধান পণ্য কর্মকর্তা নীল মোহন এক ব্লগ পোস্টে লিখেছেন, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে পার্টনার প্রোগ্রামে নতুন চ্যানেল যুক্ত হওয়ার হার দ্বিগুণের চেয়ে বেশি ছিল। আর কমপক্ষে এক লাখ ডলার আয় করে, এমন চ্যানেলের সংখ্যা বেড়েছে ৩৫ শতাংশ।

মিঃ নীল মোহন আরও বলেছেন, গত তিন বছরে আমরা নির্মাতা, শিল্পী এবং মিডিয়া প্রতিষ্ঠানগুলোকে তিন হাজার কোটি ডলারের বেশি পরিশোধ করেছি।

লগ-ইন নিরাপদ করতে নতুন ফিচার চালু করল ইমো

নতুন একটি ফিচার চালু করেছে ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ ইমো। নতুন স্বয়ংক্রিয় ভেরিফিকেশন ফিচার ‘ফ্ল্যাশ কল’ । এই Flash Call ফিচারটির মাধমে ব্যবহারকারীর অ্যাকাউন্টে ভার্চুয়াল অনধিকার প্রবেশ ও ডেটা লঙ্ঘন রোধ হবে এবং ব্যবহারকারী নিরাপদে লগ-ইন করতে পারবেন। ব্যবহারকারীদের অ্যাকাউন্ট লগ-ইন আরো দ্রুত, নিরাপদ ও সুবিধাজনক করতেই তারা এই ফিচার চালু করেছে।

নতুন এই ফিচারটি পেতে হলে, যে সিম কার্ডের নম্বর থেকে ইমো অ্যাকাউন্ট খোলা হবে, তা ওই একই ডিভাইসে নাম্বারটি সক্রিয় থাকতে হবে। অন্যথায়, ব্যবহারকারী ফ্ল্যাশ কল ফিচারটি ব্যবহার করতে পারবেন না। ফ্ল্যাশ কল যাচাইকরণের শর্ত পূরণ হলে, সেখানে একটি পপ-আপ উইন্ডো আসবে যেখানে ফ্ল্যাশ কল যাচাইকরণের জন্য নিরাপদ ও সফল লগ-ইন করতে ব্যবহারকারীর অনুমতি চাওয়া হবে। এর ভিত্তিতেই ফ্ল্যাশ কল আসার পর অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে লগ-ইন হয়ে যাবে। ব্যবহারকারী যদি অনুমতি না দিয়ে তা প্রত্যাখ্যান করে , তখন তা ইমো অ্যাপ ভেরিফিকেশনের জন্য এসএমএস যাচাইকরণ মোডে প্রবেশ করবে। এই শুবিধার ফলে নেটিজেনদের কাছে ইমোকে আরো জনপ্রিয় করে তুলবে।

আরও পড়ুন:

দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫ কোটি!

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সামাজিক যোগাযোগ প্লাটর্ফম ফেসবুক। বিশ্বের কয়েক’শ কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। এর মধ্য প্রায় ৫ কোটি আমাদের দেশেই। ব্যবহারকারীর দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান দশম।

হাই-টেক পার্ক নির্মাণে ৫০০০ কোটি টাকা বিনিয়োগ করছে সিটি গ্রুপ

রাজধানীর ডেমরাতে সিটি গ্রুপের উদ্যোগে হাইটেক পার্ক তৈরি করা হবে। পাঁচ হাজার কোটি টাকা ব্যয়ে এই পার্ক নির্মাণ করা হবে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সিটি গ্রুপকে পার্ক ডেভেলপার হিসেবে স্বীকৃতি দিয়ে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কার্যালয়ে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ এবং সিটি হাইটেক পার্ক লিমিটেডের চেয়ারম্যান মো. হাসান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেমরায় ১১৫ একর জমিতে গড়ে উঠবে সিটি হাইটেক পার্ক। এতে ১৫~২০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। গত ৩১ মে ‘সিটি হাইটেক পার্ক’কে বেসরকারি হাইটেক পার্ক হিসেবে ঘোষণা করে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। এর ফলে এই পার্কে বিনিয়োগকারীরা ১৪টি প্রণোদনা সুবিধাসহ বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ থেকে ওয়ান-স্টপ সার্ভিস পাবে। গত মে মাসে পার্ক স্থাপনের অনুমতি পাওয়ার পর সিটি গ্রুপ কাজ শুরু করেছেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম বলেন, সিটি গ্রুপের মতো বড় প্রতিষ্ঠান হাইটেক পার্ক স্থাপনে এগিয়ে আসায় দেশের অন্য কোম্পানিগুলোও উৎসাহিত হবে।

সিটি হাইটেক পার্ক এর চেয়ারম্যান বলেন, পার্কটিতে একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রশিক্ষণ সেন্টার, কনভেনশন সেন্টার, পাঁচ তারকা হোটেল, খেলার মাঠসহ ইলেকট্রনিক্স সামগ্রী উৎপাদন ও গবেষণার জন্য অবকাঠামো গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, ফেসবুক, অ্যামাজন, অ্যাপল, স্যামসাংসহ প্রযুক্তি জায়ান্টদের এখানে আমন্ত্রণ জানানো হবে। একইসঙ্গে সিটি গ্রুপও নিজস্ব আইসিটি কম্পানি স্থাপন করবে।এছাড়াও যে ধরনের ইলেকট্রনিকস ও প্রযুক্তিপণ্য বাংলাদেশে তৈরি করার কথা কেউ কখন ভাবেনি, তা এখানে তৈরি করা হবে।

লিক্ক

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে কেবল ভারতের চেয়ে পিছিয়ে ছিল বাংলাদেশ। এবার ভারতকেও ছাড়িয়ে গেল বাংলাদেশ। গত নিরাপত্তা সূচকে ৬৫তম স্থান থেকে এক লাফে ৩৮তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। এক ধাপ পিছিয়ে  ৩৯ তম স্থানে রয়েছে ভারত ।

এই তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে জাতীয় সাইবার নিরাপত্তা সূচক তৈরি করে থাকেন এই  প্রতিষ্ঠানটি।

NCSI সূচকে ৯৬ দশমিক ১ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে আবারও গ্রিস। শীর্ষে পাঁচের অন্য দেশগুলো হলো চেক রিপাবলিক, এস্তোনিয়া, পর্তুগাল এবং লিথুনিয়া।

সূচকে এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে সিঙ্গাপুর। ৮০ দশমিক ৫২ পয়েন্ট নিয়ে দেশটির অবস্থান ১৬তম।

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে (এনসিএসআই) সার্ক দেশের মধ্যে বাংলাদেশ প্রথম।

ডিজিটাল অবকাঠামো খাতে বিনিয়োগ করবে ফেসবুক

ডিজিটাল অবকাঠামো উন্নায়ন খাতে, বাংলাদেশে বিনিয়োগ করতে চায় ফেসবুক। প্রাথমিকভাবে তাদের এই বিনিয়োগের পরিমাণ হবে ১ বিলিয়ন ডলার অর্থাৎ ৮ হাজার কোটি টাকার মতো। তবে বিনিয়োগের এ আলোচনাটি চূড়ান্ত অবস্থায় পৌঁছেনি বলে জানিয়েছেন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। গত ৯ আগস্ট ফেসবুক কর্তৃপক্ষ ও বিটিআরসির মধ্যে বিনিয়োগসংক্রান্ত এক উচ্চ পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে ফেসবুক এ আগ্রহ প্রকাশ করে।

বৈঠকে ফেসবুকের সিঙ্গাপুর আঞ্চলিক কার্যালয় থেকে বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি সাবনাজ রশিদ দিয়া, হেড অব কানেকটিভিটি টম সি, কানেকটিভিটি অ্যাফেয়ার্স কর্মকর্তা তাহানি ইকবাল অংশ নেন।

বাংলাদেশে বর্তমানে ফেসবুকের গ্রাহক সংখ্যা প্রায় ৫ কোটি। যা ব্যবহারকারীর দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান দশম।। এতদিন ফেসবুক বাংলাদেশকে এড়িয়ে গেলেও বর্তমানে গ্রাহক সংখ্যার বিচারে বিশেষ গুরুত্ব দিচ্ছে তারা। এরই মধ্যে ভ্যাট রেজিস্ট্রেশন করে ভ্যাটও দিচ্ছে ফেসবুক,গুগল ও অঅ্যামাজন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.