কম্পিউটারকে ঠাণ্ডা রাখার জন্য ৭ টি কার্যকরী উপায়

সব কম্পিউটারই চলা অবস্থায় গরম হয়। তবে অতিরিক্তি গরম হলে কম্পিউটারের বড় ধরনের ক্ষতিও হয়ে যেতে পারে। তাই  PC ঠাণ্ডা রাখা খুবই জরুরি।

আরও পড়ুনঃ করোনার ভয়ে অন্য রোগ কে অবহেলা নয়, সুস্থ থাকতে মেনে চলুন এই নিয়ম গুলো ।

কম্পিউটারকে ঠাণ্ডা রাখার জন্য ৭ টি কার্যকরী উপায়

তো চলুন দেখে নেওয়া যাক পিসি ঠাণ্ডা রাখার ৭ কার্যকর  উপায়।

♦ PC র বায়ুছিদ্রগুলো দিয়ে বাতাস বেরিয়ে যেতে দিন। Desktop PC  যদি দেয়ালের পাশে থাকে, তাহলে পিসিটি দেয়াল থেকে অন্তত কয়েক Inche  দূরে রাখা উচিত। এ ছাড়ও টেবিল বা  ডেস্কের নিচের অংশে রাখলে সেই অংশের অবশই ঢাকনা যেন খোলা থাকে।

♦ PCর কেসিং বন্ধ রাখুন। অনেকে মনে করে থাকেন, যেহেতু PC র কেসিংয়ের বায়ুছিদ্র গরম বাতাস বের হতে সাহায্য করে, সেহেতু কেসিংয়ের সম্পূর্ণ ঢাকনা খোলা রাখলে নিশ্চয়ই গরম বাতাস আরো ভালোভাবে বের হয়ে যাবে। যুক্তি ঠিক আছে! কিন্তু ঢাকনা খোলা রাখলে বাতাস বেশি বের হওয়ার পাশাপাশি আপনার সিপিইউতে ধুলাবালি বেশি পরিমাণে ঢুকবে। এতে আপনার Cooling ফ্যান জ্যাম হয়ে বাতাস প্রবাহ আরো কমিয়ে দেবে।

আরও পড়ুনঃ যাদের জন্য মাস্ক ব্যবহার নিরাপদ নয় – দেখে নিন বিষয় গুলো #Mask

♦ Desktop PC নিয়মিত পরিষ্কার করুন। জমে থাকা ধুলাবালি যেহেতু ফ্যান জ্যাম করে দেয়, তাই এসব নিয়মিত পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। নিয়মিত বিরতিতে পিসির কেসিং খুলে সম্পূর্ণটা পরিষ্কার করা উচিত।

♦ সিপিইউ কেসিং বা PC র সঙ্গে Cooling ফ্যান অনেক সময় দেওয়াই থাকে। কিন্তু এই Cooling ফ্যানগুলো খুব বেশি শক্তিশালী হয় না। তাই আরো ভালো পারফরম্যান্স চাইলে আলাদা এক বা একাধিক ভালো মানের Cooling ফ্যান CPU তে লাগাতে পারেন।

♦ আধুনিক শক্তিশালী PC গুলোর ক্ষেত্রে শুধু ফ্যান দিয়ে বাতাস বাইরে পার করে দেওয়াই যথেষ্ট নয়; এ জন্য আপনি Water Cooling System Install করতে পারেন, যা পানির মাধ্যমে তাপ শোষণ করে এবং এটা অনেক বেশি কার্যকর।

আরও পড়ুনঃ আজব প্রস্তাব বন্ধুর সাথে সেক্স করলেই মিলবে ১০ মিলিয়ন মার্কিন ডলার

♦ ফেইজ Change Unite একটি অত্যাধুনিক Cooling টেকনোলজি। এটি মূলত CPU র জন্য এক ধরনের রেফ্রিজারেটরের কাজ করে।

♦ PC র Over Cooling না করাই ভালো। যারা CPU কে Over Cooling করেন, তাঁরা যদি PC ঠাণ্ডা রাখতে চান, তাহলে Over cooling (বিশেষ উপায়ে অস্বাভাবিক বেশি পারফরম্যান্স আদায় করা) এখনই বন্ধ করুন। কারণ Over cooling  সরাসরি PC র কর্মদক্ষতার ওপর প্রভাব ফেলে এবং এতে আপনার PC  অনেক বেশি তাপ উৎপন্ন করে।

বোনাস পোস্ট :

>> পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন।

আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে । আপনি কি? এই তথ্যগুলো আগে থেকেই জানতেন? কমেন্ট এর মাধ্যমে জানাবেন। লেখাটি ভাল লেগে থাকলে বন্দুদের মাঝে শেয়ার করুন ।আপনি কোন, বিষয়ে জানতে চান অথবা ভাল পরামর্শ দানে কমেন্ট করুন ।ধন্যবাদ!

আমাদের যোগাযোগের মাধ্যমঃ
Facebook Page                                                                           YouTube Channel

 

Share Now!

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: This Content is CopyWrite Protected !! BY DMCA