এসইও কি? – কেন শিখব – অনলাইন সার্চে শীর্ষ স্থান পেতে এসইওর ভূমিকা কি?

Share Now!
এসইও কি কেন শিখব অনলাইন সার্চে শীর্ষ স্থান পেতে এসইওর ভূমিকা কি
এসইও কি? – কেন শিখব – অনলাইন সার্চে শীর্ষ স্থান পেতে এসইওর ভূমিকা কি?

এসইও কি?

Search Engine Optimization সংক্ষিপ্ত রূপ হল এসইও (SEO) । সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এমন একটা প্রদ্ধতি , যার মাধ্যমে কোন ওয়েবসাইট বা ওয়েবপেজ কে সার্চ অনুসন্ধানে প্রথম পাতার শীর্ষ স্থানে দেখানোর চেষ্টা করা হয় এবং বিশ্বব্যাপী বিনামূল্য সকলের কাছে পৌছে দেবার মাধ্যমই হচ্ছে এসইও (SEO) ।

মনে করেন আপনার একটা ওয়েবসাইট আছে , আপনি জানেন অথবা আপনার পরিচিত লোকজন জানে এর বাহিরের কেহ জানেনা । বিশ্বব্যাপী সবাইকে জানানোর শক্তিশালী মাধ্যম হচ্ছে এসইও (SEO) । এটি মূলত Search Engine Algorithm মেনে একাধিক কাজের একটি সমন্বিত প্রদ্ধতি । ওয়েবসাইটে ভিজিটর সংখ্যা বাড়াতে এসইওর গুরুত্ব অপরিসীম । বিভিন্ন eCommerce Business, Affiliate Marketing সহ অনলাইন ভিত্তিক সকল কাজের সফলতা নির্ভর করে এসইও ওপর ।

আরও পড়ুনঃ কৃত্রিম বুদ্ধিমত্তা যেভাবে আমাদের ধ্বংস করতে পারে – স্টিফেন হকিং – Artificial Intelligence

এই এসইও হচ্ছে লক্ষ কোটি মিলিয়ন ডলারের প্লাটফর্ম । হাজার হাজার ডলারের কাজ রয়েছে Upwork, Fiverr ও Freelancer সাইট গুলোতে । বিনা মূল্যে এসইও করাকে অর্গানিক এসইও এবং অর্থের বিনিময়ে বিজ্ঞাপন হিসেবে এসইও করাকে পেইড এসইও বলে ।

এসইও কি? – কেন শিখব – অনলাইন সার্চে শীর্ষ স্থান পেতে এসইওর ভূমিকা কি?

অর্গানিক এসইও কে আবার তিন ভাবে ভাগ করা হয় । যেমনঃ
১। হোয়াইট হ্যাট এসইও
২। ব্ল্যাক হ্যাট এসইও
৩। গ্রে হ্যাট এসইও
এগুলো বিস্তারিত পরবর্তী টিউটোরিয়ালে আলোচনা করা হবে ।

আরও পড়ুনঃ বৃষ্টিতে মোবাইল ভিজে গেলে কি করবেন বা করণীয় কি?

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হল এমন এক মাধ্যম যার সাহাজে কেহ কোন ওয়ার্ড বা নাম দিয়ে সার্চ করলে এই সিস্টেম বা মাধ্যম ওই Related আরও নাম বা ওয়ার্ড তালিকা বা সূচী আকারে প্রদর্শন করে । যেমন আপনি খুজছেন যে Desktop Computer সার্চ ইঞ্জিন আপনাকে লিস্ট আকারে প্রদর্শন করাবে Desktop Computer সেল করে এমন বিশ্বস্ত অনেক গুলো কম্পিউটার বিক্রেতা কোমপানির নামের তালিকা । World Wideঅনেক সার্চ ইঞ্জিন আছে যেমন Google, Yeahoo, Bing ও Yeandex ইত্যাদি এদের মধ্য অন্যতম হল Google সার্চ ইঞ্জিন । এমন কোন দেশ নাই যা ব্যবহার করে না । এছাড়াও অনেক দেশ আছে তারা তাদের নিজেস সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকে । আমরা যখন কোন সাইট বা পোস্ট সাবমিট করে থাকি তখন সার্চ ইঞ্জিন গুলো Keyword এর উপর নিরভর করে ইনডেক্সিং করে থাকে ।

Search%2Bengine%2BOptimization

 

এসইও মূলত দুইটি ভাগে ভাগকরা হয়ে থাকে যেমনঃ
১. ওন পেজ এসইও ( On Page SEO )
২. অফ পেজ এসইও ( Off Page SEO )
উপরোক্ত বিষয় গুলো নিয়ে পরবর্তী টিউটোরিয়ালে বিস্তার আলোচনা করা হবে ।

মনে রাখা ভালো যে, সার্চ ইঞ্জিন সব সময় বড় কনটেন্ট কে প্রাধান্য দিয়ে থাকে যেখানে অনেক তথ্যবহুল কনটেন্ট, ছবি ও ভিডিও থাকে ।

আরও পড়ুনঃ করোনার ভয়ে অন্য রোগ কে অবহেলা নয়, সুস্থ থাকতে মেনে চলুন এই নিয়ম গুলো।

কেন শিখব এসইও?

এসইও আমরা এই জন্যই শিখব যে ,এসইও ছাড়া ইন্টারনেট জগত অচল । এছাড়াও মিলিয়ন ডলারের কাজ রয়েছে বিভিন্ন মার্কেট প্লেস । যা করে আমরা বাড়তি উপার্জন করতে পারি । আপনি যদি Affiliate অথবা CPA Marketing করতে চান Amazan , eBay অথবা Aliexpress এর মত অনেক বড় বড় কোম্পানিতে তাহলে আপনাকে অবশই SEO জানাতে হবে । একটা ওয়েবসাইট এর মুল প্রান হল ভিজিটর । Visitor ছাড়া Website এর কোন মূল্য নেই । ওয়েব সাইটের ভিজিটর বা ট্রাফিক বাড়ানোর মুখ্য ভূমিকা রয়েছে সার্চ ইন্জিন অপটিমাইজেশনের ( SEO ) ।

সার্চ ইন্জিন অপটিমাইজেশনের উপকারীতা
এসইও এর প্রয়োজনীয়তা বা উপকারীতা কথা বলে শেষ করা যাবে না । এই প্রতিযোগিতার যুগে টিকে থাকা কঠিন কারণ,কাহারই আপনার সাইটকে মনে রাখার মত সময় নেই । প্রয়োজনমাফিক তথ্য দ্রুত পেতে চায় তাই প্রয়োজন অনুযায়ী keyword সার্চ দিয়ে Instant কাজ করে থাকে যেমন টা আমি নিজেই করে থাকি । আপনার নতুন অথবা পুরাতন ব্যবসা কোন নতুন পণ্য সবার সামনে তুলে ধরতে সার্চ ইন্জিন অপটিমাইজেশনের প্রয়োজনীয়তা অপরিসীম । একটা উক্তি আছে মার্কেটিং এর ক্ষেত্রে যে , প্রচারেই প্রোসার ।

আরও পড়ুনঃ প্রেমিকার স্থান দখলে নিচ্ছে সেক্স রোবট – বিপর্যয়ে মানব সভ্যতা – যৌন কর্মীর ভূমিকায় রোবট

ধরুন আপনার একটা ওয়েবসাইট আছে আপনি প্রতিনিয়ত পোস্ট করে থাকেন একটা উদ্দেশে যে আপনি Google Adsense অথবা অন্য কোন Third Party Ads ব্যবহার করে উপার্জন করবেন । গুগল এ্যাডসেন্স এ সফলতা পাওয়ার জন্য এসইও অনেক বড় ভূমিকা পালন করে ।অধিক ভিজিটর পাওয়া,ক্লিক পাওয়া,আয় করা সবই সম্ভব হবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে ।

সার্চ ইঞ্জিনঅপটিমাইজেশন শিখতে যা যা জানা প্রয়োজন ।
১। Basic Website Idea
২। Keyword Generator Idea
৩। Backlink Generator Idea
৪। Page Rank
৫। Web Submit
৬। Meta Tage Use
৭। On Pge SEO
৮। Off Page SEO
উপরের এসকল বিষয় গুলো সার্চ ইঞ্জিনঅপটিমাইজেশনের জন্য খুবই প্রয়োজনীয়
তাই এগুলো পর্যায় ক্রমে আমরা আলোচনা করব।

আরও পড়ুনঃ পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং – আউটসোর্সিং এর কাজ করে বাড়তি উপার্জন করুন

এসইও র সকল বিষয় নিয়ে Basic থেকে Advance লেভেল পর্যন্ত শীঘ্রই ধারাবাহিক টিউটোরিয়াল আসছে । কমেন্ট করে পাশে থাকুন । ধন্যবাদ

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.