সেরা ৭টি নিরাপদ মেসেজিং অ্যাপের তালিকা

Share Now!
নিরাপদ মেসেজিং অ্যাপ
সেরা ৭টি নিরাপদ মেসেজিং অ্যাপের তালিকা

নিরাপদ মেসেজিং অ্যাপ – বর্তমান যুগ হল Virtual Communication এর যুগ। আমরা অনলাইনে প্রিয়জনদের সাথে যোগাযোগের জন্য বিভিন্ন ধরনের অ্যাপের ওপর নির্ভর করে থাকি। কিন্তু আপনি যে আপস ব্যবহার করছেন সেটা কতটা নিরাপদ। অর্থাৎ নিরাপদ যোগাযোগের জন্য  অ্যাপ বাছাই করা খুবি গুরুত্বপূর্ণ।

কারণ, অ্যাপ স্টোরগুলোতে থাকা সব Messaging Apps এন্ড–টু–এন্ড এনক্রিপটেড নয়। কিছু অ্যাপে আবার নিরাপত্তা ত্রুটি  রয়েছে যার ফলে আপনার বাক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের আশঙ্কা থাকে।

End-to-End Encryption (E2EE) কি?

এন্ড–টু–এন্ড এনক্রিপটেড পদ্ধতিতে প্রেরকের পাঠানো বার্তা বিশেষ কোডে রূপান্তরিত হয়ে প্রাপকের কাছে পৌছায়। যার  ফলে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান, মোবাইল অপারেটর কিংবা অন্যকোন তৃতীয় ব্যক্তি বা প্রতিষ্ঠান সে বার্তা পড়তে পারে না।

সেরা ৭টি নিরাপদ মেসেজিং অ্যাপের তালিকা

আজ আমরা আলোচনা করব সেরা ৭টি নিরাপদ ম্যাসেজিং আপস নিয়ে। যাতে রয়েছে এন্ড–টু–এন্ড এনক্রিপশন পদ্ধতি। সম্প্রতি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ  এর মতে সাতটি নিরাপদ অ্যাপের তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এন্ড–টু–এন্ড এনক্রিপটেড পদ্ধতিতে কাজ করে এমন ৭টি আপস ফ্রীতে ব্যবহার করা যায়। তো চলুন  জেনে নেই আপস গুলো সম্পর্কেঃ

১. সিগন্যাল : সহজ ইন্টারফেস সুবিধা থাকায় ব্যবহারকারীরা চাইলে স্মার্টফোনের ডিফল্ট মেসেজিং অ্যাপের পরিবর্তে Signal App ব্যবহার করতে পারেন। এদিকে সিগন্যালের পক্ষ থেকে দাবি করেন, তাদের অ্যাপের মধ্যে কোনো বিজ্ঞাপন বা ট্র্যাকার নেই ৷ এতে আপনি নিরাপদে বার্তা পাঠানো ছাড়াও এন্ড–টু–এন্ড এনক্রিপটেড ভয়েস ও ভিডিও কলও করার সুবিধা রয়েছে। এই সিগন্যাল অ্যাপটি  আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এটি ব্যবহার করতে পারবেন।

২. টেলিগ্রাম : টেলিগ্রাম অ্যাপে গোপন চ্যাট ফিচার রয়েছে যার ফলে এন্ড–টু–এন্ড এনক্রিপটেড বার্তা পাঠানো যায়। এ ছাড়াও প্রাপক বার্তা  পড়ার পর প্রাপকের ফোন থেকে বার্তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। টেলিগ্রাম অ্যাপ Paid  ও ফ্রী Version এ পাওয়া যায়। টেলিগ্রাম  Primum Member গন  দ্রুত ডাউনলোড ও বড় ফাইল আপলোড করতে পারবেন। তবে বিনা মূল্যের সংস্করণেও অনেক প্রয়োজনীয় সুযোগ সুবিধা রয়েছে।

আরও  পড়ুনঃ

ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার করার উপায়

৩. হোয়াটসঅ্যাপ : এন্ড টু এন্ড এনক্রিপটেড সুবিধা কাজে লাগিয়ে WhatsApp এ বার্তা এবং কল করা যায়। পরিচিতি তালিকায় নেই এমন কারো কাছ থেকে কোনো বার্তা পেলেই ব্যবহারকারীকে সতর্ক করে হোয়াইটসঅ্যাপ। Group Chat করার পাশাপাশি WhatsApp এ নিরাপদে ছবি, ভিডিও এবং ভয়েস বার্তাও পাঠানো যায়।

৪. উইকার মি : নিরাপদ অ্যাপের তালিকায় থাকা আর একটি অ্যাপ এর নাম  উইকার মি ‘ অ্যাপটি মূলত ব্যবসায়ীদের জন্য তৈরি করা হয়েছে। চাইলে সাধারণ ব্যবহারকারীরাও এটি ব্যবহার করতে পারেন। আমাজন ওয়েব সার্ভিসেসের মালিকানাধীন প্রতিষ্ঠান উকার মি অ্যাপটিতে এনক্রিপ্ট করা যার ফলে ব্যক্তিগত এবং Group Messaging, অডিও  ও  ভিডিও কলিং এবং ফাইল শেয়ার করা যায়। এ ছাড়াও বার্তা পাঠিয়ে তা Manually  মুছে ফেলা যায়।

৫. ওয়্যার : ওয়্যার হল সহজ সাবলীল ইন্টারফেসের আরেকটি নিরাপদ এন্ড–টু–এন্ড  বার্তা পাঠানো Messaging App  যার ফলে বার্তা পাঠানোর পাশাপাশি, ভয়েস ও ভিডিও কল করার সুবিধা দিয়ে থাকে। Specially  ব্যবসায়ীদের জন্য অর্থের বিনিময়ে বেশ কিছু অতিরিক্ত সুযোগ – সুবিধা  দিয়ে থাকে ওয়্যার কর্তৃপক্ষ।

 

আরও  পড়ুনঃ

How to Make Money on Medium | Article Write to Earn Money Per Month $3,000 | Medium Partner Program

 

৬. ভাইবার : ভাইবার বার্তা বিনিময়ের পাশাপাশি বিভিন্ন চ্যানেলে যুক্ত হওয়ার সুযোগ দিয়ে থাকে। Viber App থেকে কল ও বার্তা পাঠানোর সময় এন্ড–টু–এন্ড এনক্রিপটেড সুবিধাও দিয়ে থাকেন। যার ফলে আপনি নিরাপদে মেসেজ আদান প্রদান করতে পারবেন।

৭. স্যাক্রেড মেসেঞ্জার (Skred Messenger) : স্যাক্রেড মেসেঞ্জারর  নিরাপত্তায় আর একধাপ এগিয়ে  এই অ্যাপে সাইন আপ করতে কোন ফোন নাম্বার বা ইমেলের প্রয়োজন হয় না। কিউআর কোডের মাধ্যমে অথবা বিশেষ কোড পাঠিয়ে বন্ধুদের অ্যাপটি ব্যবহারের আমন্ত্রণ জানাতে হয়ে থাকে। এন্ড–টু–এন্ড বার্তা পাঠানোর পাশাপাশি ভয়েস ও ভিডিও কল করা যায় অ্যাপটি থেকে।

আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন, আর কোন কিছু জানার থাকলে কমেন্ট করুন। ভাল লাগলে শেয়ার করতে পারেন। ধন্যবাদ সবাইকে, ভাল থাকবেন সবাই। আল্লাহ হাফেজ  

আরও  পড়ুনঃ

>> টিকটকে আয়ের নতুন সুযোগ আসছে

>> নিউজ ও ভিডিও শেয়ার করে প্রতিদিন ৫~১০ ডলার উপার্জন করুন | Make Money on Video Share 2022 

>> স্মার্টফোনের ধারণা বদলে দেবে স্যাটেলাইট ফোন পাই

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.