চাকুরী পরীক্ষা ও ব্যবসায় সফলতা লাভের কার্যকরী আমল

Share Now!

সফলতা লাভের কার্যকরী আমল

সফলতা – মানুষ মাত্রই অভাবী, সম্পদ থাকলেও অভাবী আবার সম্পদ না থাকলেও অভাবী। আমরা সবাই প্রতিনিয়ত সফলতা লাভের জন্য চেষ্টা করে যাচ্ছি। কেহ বা  পরীক্ষায় সফলতার, কেহ  ব্যবসায় সফলতা আবার কেহ চাকুরীতে সফলতার জন্য প্রান পুনঃ চেষ্টা করে যাচ্ছি  কিন্তু  সফলতা পাচ্ছি না।

চূড়ান্ত সফলতা মহান আল্লাহ্‌র কাছে । তিনি যাকে ইচ্ছে সফলতা দান করেন আবার যেকে ইচ্ছে বিফলতা দেন। মনে রাখবেন বিফল হওয়ার পিছনে বান্দার ক্রীত কর্মের ফল দায়ি।

জীবনের প্রতিটি পর্যায়ে সফলতা লাভে কুরআনে রয়েছে  অনেক অনেক নসিহত ও বাণী। যার উপর যথাযথ আমল করলে বান্দা তার সফলতা পাবে। 

সফল হতে হলে প্রত্যেককেই মহান আল্লাহর দেখানো পথে  হাঁটতে হবে। তেমনি দুনিয়ার সব কাজে সফল হতে আল্লাহর কাছে তাঁরই শেখানো ভাষায় সাহায্য কামনা করতে হবে। তবেই দুনিয়ার সব সফলতা লাভে সফল হবে।

চাকুরী পরীক্ষা ও ব্যবসায় সফলতা লাভের কার্যকরী আমল

মহানবী (সা.) যে চারটি বিষয় থেকে আশ্রয় চাইতেন

 
বেশ কিছু হাদীস শরীফে প্রিয় নবী (সঃ) এর এই মাসনুন দোয়াটি এসেছে।
আবু দাউদ শরীফের হাদীস নং ১৫৪৯
তিরমিযি শরীফের হাদীস নং ৩৪৮২
মসনদে আহমদের হাদীস নং ৬৫৬১
নাসাঈ শরীফের হাদীস নং ৫৪৭০
এবং মুসলিম শরীফে হাদীস নং১৪৭৯ তে রয়েছে
 
যে দোয়াটি প্রিয় নবী (সঃ) পাঠ করতেন। আপনি যদি এই মাসনুন দোয়াটি পড়ে তাহলে সব সফলতা আপনার কাছে ধরা দিবে।

আরও পড়ুনঃ

ইসমে আজম – মনের আশা পূরণ হওয়ার দোয়া

আপনি দিনের শুরুতে অথবা কোন কাজে বের হওয়ার সময় এই দোয়াটি পড়ে বের হলে। ইনশা আল্লাহ আপনার আশা পুরা হবে।
 
দোয়াটি হল –
আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন ইলমিন লা এয়ানফাউ। ওয়ামিন কালবিন লা এয়াখশাউ। ওয়ামিন নাফসিন লা তাশবাউ।ওয়ামিন দাওয়াতিন লা ইউছতাজাবু লাহা।
 
অর্থ্যাৎ- হে আল্লাহ আমি এমন জ্ঞান থেকে আশ্রয় চাই যা উপকার দেয়না। এমন অন্তর থেকে আশ্রয় চাই যে অন্তর বিনয়ী হয়না। এমন মন থেকে আশ্রয় চাই যে মন পরিতৃপ্ত হয়না। এমন দোয়া থেকে আশ্রয় চাই যে দোয়া কবুল হয়না।
 
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমন ৪টি বিষয়ে মহান আল্লাহর কাছে আশ্রয় চেয়ে দোয়া করতেন। যে বিষয়গুলো সবার জন্য অকল্যাণ। উম্মতে মুহাম্মাদির জন্য এ দোয়াটি খুবই জরুরি।
 
 
মুসলিম শরীফের হাদীস হযরত জায়েদ বিন আরকাম (রাঃ) বয়ান করেন নবী করিম (দঃ) এই দোয়াটি পাঠ করতেন।
 
15/1479- وَعَنْ زَيْدِ بنِ أَرْقَم ، قَالَ: كَانَ رَسُولُ اللَّه ﷺ يقَولُ: اللهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ العَجْزِ وَالكَسَلِ، والبُخْلِ وَالهَرم، وعَذَاب الْقَبْر، اللَّهُمَّ آتِ نَفْسِي تَقْوَاهَا، وَزَكِّهَا أَنْتَ خَيرُ مَنْ زَكَّاهَا، أَنْتَ ولِيُّهَا وَموْلاَهَا، اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ عِلمٍ لا يَنْفَعُ، ومِنْ قَلْبٍ لاَ يخْشَعُ، وَمِنْ نَفْسٍ لاَ تَشبَعُ، ومِنْ دَعْوةٍ لا يُسْتجابُ لهَا رواهُ مُسْلِمٌ.
 
দোয়াটি হল –
আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল আজজি ওয়াল কাসালি, ওয়াল বুখলি ওয়াল হারাম, ওয়া আজাবিল কাবরি, আল্লাহুম্মা আতি নাফসি তাকওয়াহা, ওয়া যাক্কিহা আনতা খাইরু মান যাক্কাহা, আনতা অলিয়্যূহা ওয়া মাওলাহা। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন ইলমিন লা এয়ানফাউ। ওয়ামিন কালবিন লা এয়াখশাউ। ওয়ামিন নাফসিন লা তাশবাউ।ওয়ামিন দাওয়াতিন লা ইউছতাজাবু লাহা।
 
 
অর্থ্যাৎ- হে আল্লাহ! আমি আপনার কছে আশ্রয় চাই, অক্ষমতা, অলসতা, কাপুরষতা, কৃপণতা, বার্ধক্য এবং কবরের আযাব থেকে। হে আল্লাহ! আমার নফসে (অন্তর) তাকওয়া দান করুন এবং একে পরিশুদ্ধ করে দিন। আপনি একে সর্বোত্তম পরিশোধনকারী, আপনিই এর মালিক ও এর অভিবাবক। হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই অনুপকারী ইলম থেকে ও ভয় ভীতিহীন কলব থেকে; অতৃপ্ত নফস থেকে ও এমন দুআ থেকে যা কবুল হয় না।

আরও পড়ুনঃ

চাকরি পাওয়ার আমল – দ্রুত চাকরি পাওয়ার পরীক্ষিত দোয়া – রিজিক বৃদ্ধির আমল

যুগে যুগে ইসলামিক স্কলাররাও এই দোয়ার আমল দিয়েছেন। লাভ করেছেন চূড়ান্ত সফলতা। এ যে মহান প্রভুর পক্ষ থেকে বান্দার জন্য সাহায্য প্রার্থনার এক টুকরো পরশ পাথর। বান্দা প্রতিটি পদে পদে বলবে-

رَّبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَل لِّي مِن لَّدُنكَ سُلْطَانًا نَّصِيرًا
উচ্চারণ : রাব্বি আদখিলনি মুদখালা সিদকিও ওয়া আখরিঝনি মুখরাঝা সিদকিও ওয়াঝআললি মিল্লাদুংকা সুলত্বানান নাসিরা।’ (সুরা বনি ইসরাঈল : আয়াত ৮০)


অর্থ : হে আমার প্রভু! আমাকে যেখানে প্রবেশ করাবেন, কল্যাণের সঙ্গে প্রবেশ করাবেন। আর যেখান থেকে বের করবেন (তাও) কল্যাণের সঙ্গে বের করবেন। আর আমাকে আপনার কাছে এমন বিশেষ ক্ষমতা দান করবেন, যার সঙ্গে (আপনার) সাহায্য থাকবে।’

মানুষের প্রার্থনা যদি এমন প্রাণবন্ত ও আবেগময় হয়, তবে সে আবেগ ও প্রাণবন্ত আবেদন আল্লাহর দরবারে কবুল হবেই ইনশাআল্লাহ। এর সাথে আপনাকে সকল প্রকার পাপ কাজ থেকে বিরত থাকেতে হবে এবং মহান আল্লাহর দেখান পথে চলতে হবে।  

আরও পড়ুনঃ

>>> সুস্থতা ও ঈমানী মৃত্যু লাভের দোয়া

>> কোন কাজে সফলতা পেতে হলে থাকতে হবে ৭ টি গুণ

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.