ইন্সটাগ্রামে বিশাল পরিবর্তন এলো ৯টি নতুন ফিচার

Share Now!

ইনস্টাগ্রাম

ইন্সটাগ্রাম নতুন আপডেট ২০২২ – জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। বিশেষ করে ফটো-শেয়ারিংয়ের জন্যও বেশ জনপ্রিয়। তাইতো একের পর এক নতুন নতুন চমক দিয়েই যাচ্ছে ইনস্টাগ্রাম।

সম্প্রতি ইনস্টাগ্রাম তাদের নতুন আপডেটে বিশাল পরিবর্তন নিয়ে এসেছে। ৯টি নতুন ফিচার, যা ব্যবহারকারি দের জন্য বেশ গুরুত্বপুণ্য।চলুন জেনে নেওয়া যাক সেই ফিচারগুলো সম্পর্কে-

ইন্সটাগ্রামে বিশাল পরিবর্তন এলো ৯টি নতুন ফিচার

পেইড সাবক্রিপশন (Paid Subscription)

এতদিন পর্যন্ত Instagram ব্যবহারের জন্য কোনো প্রকার খরচ করতে হয়নি। কিন্তু এবার থেকে ক্রিয়েটাররা চাইলেই  (Paid Subscription) অপশন চালু করতে পারবে। অর্থাৎ ক্রিয়েটরদের পোস্ট দেখার জন্য ব্যবহারকারীদের টাকা খরচ করতে হবে। এর জন্য বিভিন্ন প্যাকেজ রাখা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

সিকিউরিটি চেকআপ (Security ChackUp)

নিরাপদে Instagram ব্যবহারের সুযোগ করে দিতেই  সবার জন্য ‘সিকিউরিটি চেকআপ’ সুবিধা চালু করেছে ইনস্টাগ্রাম। নিরাপত্তা টুলটি কাজে লাগিয়ে নিজেদের অ্যাকাউন্ট নিরাপদ আছে কি না, তা পরীক্ষা করতে পারবেন ব্যবহারকারীগন।

 

আপনার দেওয়া পাসওয়ার্ডটি শক্তিশালী না দুর্বল তাও জানা যাবে,  পাশাপাশি কখনো সাইবার হামলার শিকার হয়েছে কিনা, তাও জানা যাবে। এটা প্রথম দিকে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীদের জন্য টুলটি চালু করেলেও এখন সবার জন্য উন্মুক্ত করেছে ইনস্টাগ্রাম।

আরও পড়ুনঃ 

Make Money Online 2022 – Earn Up To 7$ Per Signup – Part Time Jobs – Earn Money From Home

ইউর অ্যাক্টিভিটি

নিরাপত্তা টুলের পাশাপাশি  ‘ইউর অ্যাক্টিভিটি ( Your Activity)’ ফিচার চালু করেছে ইনস্টাগ্রাম। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে বিনিময় করা পোস্ট বা ছবিগুলো দ্রুত মুছে ফেলা যাবে। চাইলে সেগুলো আর্কাইভ অপশনে দিন–তারিখ লিখে সংরক্ষণ করা যাবে। একসঙ্গে একাধিক অ্যাকাউন্টও  নিয়ন্ত্রণ করা যাবে।


প্রোফাইল এম্বেড

বর্তমান ইনস্টাগ্রামে যে কোনো একটি সিঙ্গেল পোস্টকে এম্বেড করার সুযোগ থাকলেও পুরো প্রোফাইলটি এম্বেড করা যায় না। তবে চলতি বছরেই পুরো প্রোফাইল এম্বেড করার সুযোগ পাবেন ব্যবহারকারীগন।

বাল্ক ডিলিট অপশন

পূর্বে একাধিক কন্টেন্ট এক সাথে ডিলিট করা না গেলেও, নতুন আপডেট আসাতে, এখন তা একসঙ্গে একাধিক কন্টেন্ট ডিলিট করা যাবে ইনস্টাগ্রামে। এই ফিচারটির নাম দেওয়া হয়েছে ‘বাল্ক ডিলিট অপশন’ (Bulk Delete Option) । 

এটি একটি নতুন অভিজ্ঞতা দিতে পারবে ব্যবহারকারীদের। আইজি অ্যাক্টিভিটি দেখাতে এবং ম্যানেজও করতে দেবে ফিচারটি। চাইলেই সকল Activity Download করে রাখতে পাবেন। এই ফিচারটি বর্তমানে  আমেরিকা, কানাডা এবং ম্যাক্সিকোর ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে, পরে সবার জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন ইন্সটাগ্রাম 

ক্রোনোলজিক্যাল অর্ডার

চলতি বছরে ইনস্টাগ্রামের ফিডের ক্ষেত্রে বড় পরিবর্তন আনা হবে বলে জানিয়ে ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মৌসরি। সাধারণ ফিডের পাশাপাশি ‘ক্রোনোলজিক্যাল ফিড’ অপশন থাকবে তিনটি ফিচার। হোম, ফেভারিট এবং ফলোয়িং।

টেক এ ব্রেক (Tech a Brack)

বর্তমানে এই তথ্য প্রযুক্তির যুগে সোশ্যাল মিডিয়াতে অ্যাকাউন্ট নেই এমন মানুষ খুবি কম। প্রতিদিন কাজের ফাকে ফেসবুক ও ইন্সটাগ্রাম ঢুঁ না মারলে যেন চলেই না। আর একবার ফেসবুক বা ইন্সটাগ্রাম ঢুকলে নিউজফিড স্ক্রোল করতে করতে কখুন যে ঘণ্টা পর ঘণ্টা পার হয়ে যায় বজায় যায় না। 

এদিকে অন্য কাজেরও ক্ষতি হয়। তাই এই সমস্যা সমাধান করতে ইনস্টাগ্রাম নিয়ে এলো বিরতির ঘণ্টা বা ‘টেক এ ব্রেক’ ফিচার। যার ফলে আপনি ইচ্ছে মত টাইম বেঁধে দিতে পারবেন, যে সময় দিবেন ঠিক সেই সময়ে আপনাকে Popup Notification দেখাবে। জানিয়ে দিবে বিরতি নেওয়ার সময় হয়ে্যেছ

ফিড পোস্ট রি-অ্যারেঞ্জ

আগে ইনস্টাগ্রামে পোস্ট করার পর সেগুলো রি-অ্যারেঞ্জ করা যায় না। কিন্তু এখন করা যাবে, অর্থাৎ অতীতে অনেক গুরুত্ব পুণ্য পোস্ট আপলোড করেছেন তা পিছনে চলে যায় এবং আপডেটেড পোস্ট সামনে আসনে আসে। কিন্তু এই ফিচার ব্যবহারে আপনি ইচ্ছে মত ফিড কন্ট্রোল করতে পারবেন। অর্থাৎ পুরোনো পোস্ট সামনে নিয়ে আসতে পারবেন এবং নতুন কোনো পোস্ট ইচ্ছা হলে পেছনে রাখতে পারবেন।

থ্রিডি অবতার

এবার ইনস্টাগ্রাম স্টোরিতে থ্রিডি অবতার তৈরি করতে পারবেন ব্যবহারকারীগন। এরইমধ্যে ইনস্টাগ্রামের পেরেন্ট কোম্পানি মেটা জানিয়েছে। তবে এই ফিচারটি  শুরুতে ব্যাবহারের সুযোগ পাবেন কিছু সংখ্যক ব্যবহারকারী।


আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন। আর কোন কিছু জানার থাকলে কমেন্ট করে সাথেই থাকুন। উত্তর দেবার চেষ্টা করব  ইনশাআল্লাহ। সবাইকে ধন্যবাদ জানিয়ে আজ এখানেই শেষ করছি । আল্লাহ হাফেজ 


আরও পড়ুনঃ 

>> অ্যাড ফ্রি ইউটিউব ভিডিও দেখবেন যেভাবে

>> অ্যান্ড্রয়েডের সেরা ৫ ক্লিনার অ্যাপ

>> যে ভুলের কারণে স্মার্টফোন হ্যাক হতে পারে

>> চাকুরী পরীক্ষা ও ব্যবসায় সফলতা লাভের কার্যকরী আমল

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.