পাসওয়ার্ড ছাড়াই খোলা যাবে জিমেইল – পাসওয়ার্ডের বিকল্প পাসকি

Share Now!
পাসওয়ার্ডের বিকল্প পাসকি
পাসওয়ার্ড-ছাড়াই-খোলা-যাবে-জিমেইল-পাসওয়ার্ডের-বিকল্প-পাসকি

পাসওয়ার্ডের বিকল্প পাসকিGoogle Service ব্যবহারকারীদের অ্যাকাউন্ট আগের চেয়ে আর বেশি সুরক্ষা দিতে, প্রথাগত পাসওয়ার্ড ধারণা বদলে দিতে কাজ করে যাচ্ছে গুগল। নতুন এই ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে এই প্রযুক্তি জায়ান্ট।

নতুন এই ফিচার চালু হলে গুগলের সেবা (যেমনঃ জিমেইল ও গুগল ড্রাইভ) ব্যবহারে কোনো প্রকার পাসওয়ার্ড ব্যবহার করতে হবে না অর্থাৎ পাসওয়ার্ডের বিকল্প নিয়ে আসছে গুগল। পাসওয়ার্ডের বদলে পাসকি  অর্থাৎ বিশেষ কোড ব্যবহার করেই চালু করা যাবে জিমেইল সহ অন্ন অন্ন গুগল সার্ভিস।

পাসওয়ার্ড ছাড়াই খোলা যাবে জিমেইল – পাসওয়ার্ডের বিকল্প পাসকি

যে কোনো ওয়েবসাইট কিংবা অ্যাপে লগইন করার জন্য পিন বা বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে নিজেদের পরিচয় প্রমাণের বিকল্প হিসেবেও এই সেবাটি ব্যবহার করা যাবে।

গুগল এটিকে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন পদ্ধতির চেয়ে সহজ ও নিরাপদ  বলে দাবি করেন। নতুন এই ফিচারটি অ্যান্ড্রয়েড ও ক্রোম উভয় ডিভাইসের জন্য ব্যবহার করা যাবে।

প্রাথমিক ভাবে এই সেবাটি গুগলের ডেভেলপাররা ব্যবহার করতে পারছেন। তবে চলতি বছরের শেষ নাগাদ এই সেবাটি সবার জন্য উন্মক্ত করা হবে।

চলতি বছরের মে মাসে মাইক্রোসফট, অ্যাপল এবং গুগলের মতো বড় বড় টেক জায়ান্ট  একটি সাধারণ পাসওয়ার্ড বিহীন বিকল্প সেবা দেওয়ার কথা ঘোষণা করেছিল। ওয়ার্ল্ডওয়াইড  ওয়েব কনসোর্টিয়াম এবং ফিডো অ্যালায়েন্স নতুন এ ফিচারটি ‘পাসকি’ নামে অভিহিত করেছে।

আরও পড়ুনঃ 

>> Amazon Affiliate Marketing for beginners | Amazon Secret Tips 2022 | Make Money From Amazon

>> টিকটকের ভিডিও ফিড চালু টুইটারে

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.