মনের কথা বুঝবে হেলমেট

Share Now!
মনের কথা বুঝবে হেলমেট

মনের কথা বুঝবে হেলমেট – রাস্তায় চলাচলের সময় বিশেষ করে বাইক রাইডে নিরাপত্তার জন্য হেলমেট ব্যবহার আমাদের চোখে পড়ে। কিন্তু কেমন হবে যদি মানুষের মন বুঝতে পারে এমন স্মার্ট হেলমেট? হ্যাঁ, এমনই এক হেলমেট তৈরি করেছে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি বেসরকারি নিউরোটেকনোলজি স্টার্ট-আপ প্রতিষ্ঠান কর্নেল। কিছুদিনের মধ্যে এটি বাজারে আনা হবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটির  পরিচালক। তারা বলেছেন এই বিশেষ স্মার্ট হেলমেট মানুষের মনের কথা বুজতে পারবে। এতে এমনসব সেন্সর ও বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করা হয়েছে, যা মস্তিস্কের বৈদ্যুতিক পালস ও রক্তে প্রবাহের গতি পরিমাপ এবং বিশ্নেষণ করতে পারবে।

এসব প্রযুক্তিতে ব্যবহার হয়েছে অতি উঁচুমানের যন্ত্র। এসব যন্ত্র ব্যবহারের জন্য রোগীকে ক্লিনিক্যাল সেটআপে নিয়ে যেতে হয়। কিন্তু এ প্রযুক্তি এবার হেলমেটের মধ্যেই নিয়ে আসা হয়েছে।

মনের কথা বুঝবে হেলমেট

যে কেউ এই স্মার্ট হেলমেট পরে ঘুরে বেড়াতে পারবে। গবেষকরা জানিয়েছেন , এর মাধ্যমে মস্তিস্কের সমস্যা জনিত কারন গুলো, মানসিক অস্থিরতা, স্ট্রোকের মতো বিষয়গুলো আরও নিবিড়ভাবে অনুসন্ধান করতে পারবে।

আরও পড়ুন:

এই বিশেষ হেলমেটটি তৈরি করতে প্রায় পাঁচ বছর সময় লাগার কথা জানিয়েছেন স্টার্টআপ কোম্পানির  প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রায়ান জনসন। এ প্রকল্পে ব্যয় হয়েছে প্রায় ১১ কোটি ডলার। সফলভাবে এটি তৈরির পর বাজারজাতেরও উদ্যোগ নেওয়া হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের গ্রাহকরা তা হাতে পেতে যাচ্ছে।

  • এটি সহজেই মানুষের মনের ভাষা শনাক্ত করতে পারবে।
  • এটি মস্তিষ্কের বয়স বেড়ে যাওয়া, মানসিক রোগ বা এর পেছনের কারণ এবং বিভিন্ন মেটাফিজিক্যাল ডিসঅর্ডার শনাক্ত করার কাজ করতে সক্ষম।
  • এই স্মার্ট হেলমেট এর  মাধ্যমে আপনি উচ্চ রক্তচাপ ও কোলেস্টরল স্বাভাবিক আছে কী না সেটি পরীক্ষা করতে পারবেন।
  • এই হেলমেটের ওজন দুই পাউন্ডের মতো
  • আগামী  ১০ বছরের মধ্যে হেলমেটটি স্মার্টফোন রেঞ্জে পাওয়া যাবে ।

আরও পড়ুন:

 এই স্মার্ট হেলমেট টি কিনতে গ্রাহকদের গুনতে হবে ৫০ হাজার ডলার। তবে ২০৩০ সাল নাগাদ এই হেলমেটের দাম একটা স্মার্টফোনের দামে নামিয়ে আসতে চায় সংস্থাটি । জনসন জানান, হেলমেট ব্যবহারকারীরা মানসিক স্বাস্থ্য সম্পর্কে জানতে পারবে। 

খবর : এনডিটিভি অ্যান্ড গুগল নিউজ  

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.